মনে-প্রাণে দোলা দিচ্ছে বসন্ত বাতাস

নারায়ণগঞ্জ বার্তা ২৪ : আজ পহেলা ফাল্গুন। ঋতুরাজ বসন্তের প্রথম দিন। কবি সুভাষ মুখোপাধ্যায়ের ভাষায়- ফুল ফুটুক আর না ফুটুকআজ বসন্ত !!! গাছে গাছে ফুটেছে রক্তশিমুল-পলাশ, কৃষ্ণচূড়া, রাধাচূড়া, নাগলিঙ্গম। বসন্ত বাতাস দোলা দিচ্ছে মনে-প্রাণে। সেই প্রাণ আজ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে কণ্ঠ মিলিয়ে গাইবে- আহা আজি বসন্তে এত ফুল ফোটে, এত বাঁশি বাজে, এত পাখি গায়

বসন্তের প্রথম সকালে বাসন্তী রং শাড়ি, কপালে টিপ, হাতে চুড়ি, পায়ে নূপুর, খোঁপায় ফুল জড়িয়ে বেরিয়ে পড়বে তরুণীর দল। পাঞ্জাবি, ফতুয়া পরা ছেলেরাও সঙ্গী হবে বসন্তবরণের বিভিন্ন আয়োজনে। দখিনা হাওয়া, মৌমাছির গুঞ্জরণ, কচি-কিশলয় আর কোকিলের কুহুতানে জেগে ওঠার দিন আজ। বসন্তের উচ্ছলতা ও উন্মদনায় ভাসবে নাগরিক বাঙালি। বসন্তের আনন্দযজ্ঞ থেকে বাদ যাবে না গ্রামীণ জীবনও। বসন্তকে তারা আরও নিবিড়ভাবে বরণ করে। বাংলা পঞ্জিকা বর্ষের শেষ ঋতু বসন্তের প্রথম দিনকে বাঙালি পালন করে পহেলা ফালগুন-বসন্ত উৎসব হিসেবে। বাঙালির নিজস্ব সর্বজনীন প্রাণের উৎসবে এ উৎসব এখন গোটা বাঙালির কাছে ব্যাপক সমাদৃত হয়েছে। জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ প্রতি বছরের মতো এবারও বসন্ত উৎসবের আয়োজন করেছে। দিনভর চলবে তরুণ-তরুণীদের বসন্তবরণের উচ্ছ্বাস।

অন্যবারের মতো ফাগুনের প্রথম দিনে আজ তারা মিলিত হবেন মনকে বসন্তের রঙে রাঙিয়ে। প্রীতির বন্ধনে আপন মহিমায় খুঁজে নেবেন বসন্তকে। তরুণ-তরুণীরা বাংলা একাডেমী আয়োজিত একুশের বইমেলা, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, শাহবাগ, চারুকলা চত্বর, পাবলিক লাইব্রেরী, সোহরাওয়ার্দী উদ্যান মাতিয়ে রাখবে সারাদিন। তারা বাসন্তী রঙের পোশাকে নিজেকে রাঙিয়ে নেবে। তরুণীরা বাসন্তী রঙের শাড়ি পরে খোঁপায় গাঁদা, পলাশসহ নানা ফুল গুঁজে আর তরুণরা বাসন্তী রঙের পাঞ্জাবি ও ফতুয়ায় নতুন করে নিজেদের সাজিয়ে নেমে আসবে পথে পথে। নগরীর বিভিন্ন উদ্যান, ফাস্টফুড, ক্যাফেও মুখর থাকবে।

ফোন, ফেসবুক, টুইটার ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলবে তাদের বসন্তের শুভেচ্ছা বিনিময়। গাছ কাটা আর ফ্ল্যাট সংস্কৃতির প্রবল চাপের মুখে শহরে যেটুকু সামান্য সবুজ আছে, সেখানে আজ জড়ো হবে তরুণ-তরুণীরা। সকল বিনোদন স্থলগুলো লোকারন্ন হবে জনতার ঢল ও উপচে পড়া ভিড়। সোনারগাঁ জাদুঘর, তাজমহল ঐতিহ্যবাহী স্থান ছাড়াও নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া শহীদ মিনার, খানপুর হাসপাতালেও দেখা যাবে চোখে পড়ার মত ভিড়। আজ দিনভর চলবে তাদের বসন্তের উচ্ছ্বাস প্রকাশ। বসন্তের নাচ, গান ও কবিতার পাশাপাশি প্রতিবাদী নাচ, গান ও আবৃত্তির আয়োজনে কেটে যাবে বসন্তের এই দিনটা।

add-content

আরও খবর

পঠিত