ব্যবসার পরিস্থিতি গেয়ে ভাইরাল নারায়ণগঞ্জের হাসান

নারায়ণগঞ্জ বার্তা ২৪ ( সৈয়দ সিফাত লিংকন ) : বর্তমান সময়কার একটি জনপ্রিয় গান হিসেবে পরিচিতি লাভ করেছে ব্যবসার পরিস্থিতি শিরোনামে একটি র‌্যাপ সং। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে রীতিমত ঝড় বইছে। বিশেষ করে সময়পযোগী এবং বাস্তবতার সাথে কিছু মিল থাকায় গানের কথাগুলো মানুষের হৃদয় ছুয়ে গেছে বলেই মন্তব্য করছেন নেটিজেনরা।

আর এ গানটির রচয়িতাসহ গীতিকার ও সুরকার একজন হার্ডওয়্যার ব্যবসায়ী আলী হাসান। যিনি ফতুল্লা পাগলা এলাকার বাসিন্দা। বাবার অসুস্থতার কারণে পারিবারিক হার্ডওয়্যারের দোকানের হাল ধরেছিলেন আলী হাসান। লোকসানের মুখে বহু বছরের স্মৃতিবিজড়িত সেই ব্যবসা আট মাস আগে গুটিয়ে নিতে হয়েছে হাসানকে। ব্যবসা করতে গিয়ে নিজের জীবনের বাস্তবতাকে গানে গানে তুলে এনেছেন তিনি।

হাসানের কথা ও সুরে -ব্যবসার পরিস্থিতি- শিরোনামে এ গানটি সামাজিক যোগাযোগ মাধ্যমে রাতারাতি পরিচিতি এনে দিয়েছে তাকে। তবে তিনি জানিয়েছেন নিজেকে ভাইরাল করার জন্য এ গানটি তিনি করেন নি। বর্তমান পরিস্থিতিতে ব্যবসায়ীদের অবস্থা বোঝানুর জন্যই তার এ প্রচেষ্টা। নিজের বাস্তব অভিজ্ঞতার আলোকেই তিনি এ গানটি দেড় বছর আগেই লিখেছিলেন তার নিজ দোকানে বসে। যা এখন আর নেই।

তিনি বলেন, দোকানের পাশ দিয়ে বয়ে যাওয়ার খালের পাড় সংস্কারের মধ্যে তাঁর দোকানের কিছু অংশ ভাঙা পড়েছে। জমানো অর্থ দোকানের পেছনে ব্যয় করে লোকসানের মুখে ব্যবসাই ছাড়তে হলো। পরে গানিট লিখা থাকলেও টাকার কারণে গানটি নিয়ে এগুতে পারেন নি তিনি। গত ৩মাস আগেই মাত্র রেকর্ড করেছেন গানটি। যেখানে নিজেই অভিনয়ও করেছেন। আর শুটিং করেছেন নারায়ণগঞ্জের আদর্শনগরে এক বন্ধুর দোকানে।

হাসান বলেন, দুষ্টুমিতে পড়ালেখা করা হয়নি। এরমাঝে কিছুদিন ওয়েল্ডিংয়ের কাজ শিখেছি, পরে বিদেশ গেছিলাম। তিন বছর পর দেশে ফিরলাম, আব্বা অসুস্থ হওয়ায় সেই হার্ডওয়্যারের দোকানের হাল ধরেছিলাম। ব্যবসার পরিস্থিতি এত খারাপ ছিল। যা দেখে এ গান লিখা। এখন বাটপারি আর চিটারিতে হালাল ব্যবসা নাই। ব্যবসা হয়ে গেছে দুই নম্বর। সুদের ব্যবসা এসে দুধের ব্যবসা বন্ধ হয়ে গেছে।

নানা সংগ্রামের পাশাপাশি ২০১০ সাল থেকে র‌্যাপ গানের সঙ্গে যুক্ত হাসান বলেন, বেশ কয়েকটি কনসার্টে গান পরিবেশন করেছেন তিনি। খাসবাংলা নামে একটি ইউটিউব চ্যানেলে -ফকিন্নি ও ধর মার- শিরোনামে দুটি র‌্যাপ গানও প্রকাশ করেছেন তিনি। তবে গান নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা নেই। এ টুকুর টাকুর গানের পাশাপাশি নিজের ভবিষ্যত নিয়েই বেশী চিন্তিত আলী হাসান।

উল্লেখ্য, শুক্রবার (১২ আগস্ট) গানটি প্রকাশ করে অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজ। গানটিতে আলী হাসানের সঙ্গে কণ্ঠ দিয়েছেন সাদি, মানাম, আমিন আলী, উদয়, রাকিব হাসান, মারুফ, সিয়াম হাওলাদার ও রিজন। তাদের নিয়ে ভিডিওটি পরিচালনা করেছেন নাসিমুল মোরসালিন স্বাক্ষর। ইশা খান দূরের তত্ত্বাবধানে প্রকাশিত হয়েছে এই র‌্যাপ গানটি।

add-content

আরও খবর

পঠিত