পূর্বাচলে বাণিজ্য মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নারায়ণগঞ্জ বার্তা ২৪ : নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পূর্বাচলে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) ২৮তম আসর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২১ জানুয়ারি) বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে (বিবিসিএফইসি) মাসব্যাপী এ মেলার উদ্বোধন করেন তিনি।

মেলার উদ্বোধন ঘোষণা করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের এখন আর রাজনৈতিক না, কূটনীতি হবে অর্থনৈতিক। আমাদের প্রত্যেকটা কূটনৈতিক মিশনে এই মেসেজ দিয়েছি। ব্যবসা-বাণিজ্যের প্রসার কীভাবে আমরা ঘটাব, সেটার উপরে আমাদের কূটনৈতিক মিশনগুলো কাজ করছে, কাজ করবে। সেটাই আমরা চাচ্ছি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ ও এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। স্বাগত বক্তব্য দেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গোলাম দস্তগীর গাজী এমপি, নজরুল ইসলাম বাবু এমপি, আব্দুল্লাহ আল কায়সার এমপি প্রমুখ।

প্রতিবারের মতো দেশী-বিদেশী পণ্য প্রদর্শণীর সবচেয়ে বড় এই আসরটি যৌথভাবে আয়োজন করেছে বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। সাধারণত খ্রিষ্ট্রীয় বর্ষপঞ্জির প্রথমদিন থেকে মেলা শুরু হলেও এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে নির্ধারিত সময়ের পর মেলা শুরু হয়েছে বলে জানিয়েছে ইপিবি।

ইপিবি বলছে, এবারের বাণিজ্য মেলায় দেশীয় পণ্যের পাশাপাশি ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং, সিঙ্গাপুর, নেপালসহ বিভিন্ন দেশ অংশগ্রহণ করেছে। পণ্য প্রদর্শনের পাশাপাশি দেশীয় পণ্য রপ্তানির বড় বাজারও হয়ে দাঁড়ায় এই মেলা। এবারের মেলায় স্টলের সংখ্যার পাশাপাশি বেড়েছে দর্শনার্থীদের প্রবেশমূল্যও।

ইপিবি সচিব ও বাণিজ্যমেলার এ আসরের পরিচালক বিবেক সরকার বলেন, এ বছর মেলার পরিধি বাড়ানো হয়েছে। মেলায় বিদেশি কোম্পানির ১৬ থেকে ১৮টি প্যাভিলিয়নসহ ৩৫১টি স্টল রয়েছে।

এদিকে, গতবছর সাধারণ দর্শনার্থীদের জন্য প্রবেশমূল্য ৪০ টাকা এবং ১২ বছরের কম বয়সীদের জন্য ২০ টাকা ছিল। যা এবার বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৫০ টাকা ও ২৫ টাকা।

এবার মেলার প্রধান ফটক তৈরি করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের (কর্ণফুলী টানেল) আদলে। যা গতবছর ছিল মেট্রোরেলের আদলে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। ছুটির দিন মেলা চলবে রাত ১০টা পর্যন্ত। মেলায় দর্শনার্থীদের যাতায়াতের জন্য রাজধানীর ফার্মগেট ও কুড়িল বিশ্বরোড থেকে সরাসরি মেলা প্রাঙ্গণে আসার জন্য আলাদা বিআরটিসি বাসের ব্যবস্থা রয়েছে। মেলায় আসতে ফার্মগেট থেকে ৭০ টাকা ও কুড়িল থেকে ৩৫ টাকা মূল্যের টিকিট কাটতে হবে দর্শনার্থীদের।

দর্শনার্থী ও ব্যবসায়ীদের নিরাপত্তার জন্য পুরো মেলা প্রাঙ্গণে সিসিটিভি ক্যামেরা স্থাপন এবং আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নিজস্ব নিরাপত্তা বাহিনী মোতায়েন থাকবে জানিয়ে ইপিবি সচিব আরও বলেন, এছাড়া সড়কে আইনশৃঙ্খলা বাহিনীর টহল নিয়মিত থাকবে।

add-content

আরও খবর

পঠিত