পবিত্র জুম্মাতুল বিদা আজ

নারায়ণগঞ্জ বার্তা ২৪ ( সৈয়দ রিফাত আল রহমান ) : হে আল বিদা মাহে রমযান আল বিদা। আজ ১৫ই জুন শুক্রবার ২৯ রমযান পবিত্র জুম্মাতুল বিদা। এ বছরের পবিত্র মাহে রমযানের আখেরি বা শেষ জুম্মা। এ বার রমযান মাস ২৯ দিন হওয়াতে ধর্মপ্রাণ মুসলিগণ ২৯ টি রোজা পূর্ণ করল তার সাথে পরিসমাপ্তি হলো পবিত্র মাহে রমযান মাস। ধর্মপ্রাণ মুমিন মুসলিগণদের মাঝ থেকে চলে গেল রহমত, মাগফিরাত ও নাজাতের মাস। রমযানের পরিসমাপ্তি হওয়ায় ধর্মপ্রাণ মুমিন মুসলিগণ ­ ও কবরবাসীদের চোখে ডেকেছে অশ্রুর বান। হে আল বিদা মাহে রমযান আল বিদা।

পবিত্র মাহে রমযান মাসের আখেরি বা শেষ জুম্মা অতীব গুরুত্বময় ও মর্যাদাপূর্ণ একটি দিন। এ দিনটি গুনাহ মাফ ও নাজাতের জন্য কান্না-কাটির দিন। এ জন্য মসজিদে মসজিদে ধর্মপ্রাণ মুসলিরা সমবেত হবেন। আল্লাহর দরবারের কাছে ধর্মপ্রাণ মুসলিগণ দুই হাত তুলে মোনাজাত ধরে রোনাজারি করে নিজেদের কবর আজাব ও জাহান্নামের আগুন থেকে মুক্তি পাওয়ার জন্য চোখের অশ্রু ফেলে কাঁদবেন ।

পবিত্র জুম্মাতুল বিদা উপলক্ষে রাজধানী জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মসজিদসহ সারা দেশ ব্যাপী মসজিদে মসজিদে দুনিয়া ও আখিরাতের কল্যাণে এবং দেশ জাতি ও মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হবে।

এছাড়া ও পবিত্র জম্মাতুল বিদা উপলক্ষে দেশ ব্যাপী পালিত হবে আল কুদস দিবস। মুসলামানদের প্রথম কেবলা জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদ বা বায়তুল মুকাদ্দাস ইহুদিবাসীদের কবল থেকে মুক্ত করাসহ বিশ্বের নির্যাতিত নিরীহ মুসলমানদের রক্ষার জন্য আজকের এই দিনে আল্লাহর সাহায্য কামনা করা হয়। ফিলিস্তিনসহ মসুজদুল আকসা দীর্ঘদিন ধরে ইহুদিদের দখলে রাখে।

পবিত্র জুম্মাতুল বিদা উপলক্ষে মসজিদে মসজিদে বিশেষ খুতবা দেওয়া হবে। বিভিন্ন মসজিদ, খানকা ও দরবারে আয়োজন করা হয়েছে বিশেষ দোয়া মাহফিল। পরিশেষে থাকবে ইফতার ও ঈদ সামগ্রী বিতরণ কর্মসূচি।

add-content

আরও খবর

পঠিত