নারায়ণগঞ্জ সিটি করপোরেশনকে বিশেষায়িত ট্রাক প্রদান করেছে পরিবেশ মন্ত্রনালয়

নারায়ণগঞ্জ বার্তা ২৪ (নিজস্ব প্রতিনিধি) : নগরীকে পরিচ্ছন্ন ও দূষণ মুক্ত করে পরিবেশ রর্ক্ষাথে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনকে একটি বিশেষায়িত ট্রাক প্রদান করেছে পরিবেশ মন্ত্রনালয়। ২০ জুলাই বৃহস্পতিবার দুপুরে নগর ভবনের সামনে এই ট্রাকটি হস্তান্তর করা হলে নাসিক মেয়র ও কাউন্সিলর এটি গ্রহন করেন  । এ  ট্রাকটির মূল বিশেষত্ব হচ্ছে এটি দ্বি-কক্ষবিশিষ্ট ট্রাক। যার একটিতে পচনশীল ও অপরটিতে অপচনশীল বর্জ্য রাখার ব্যবস্থা রয়েছে।

জানা গেছে, নগরীতে গৃহস্থালী আবর্জনা সংগ্রহের জন্য বীনও প্রস্তুত করা হয়েছে। উৎস থেকেই পচনশীল ও অপচনশীল বর্জ্য পৃথকীকরন করা হবে এবং পঞ্চবটীতে নির্মিত কম্পোস্ট প্লান্টে বর্জ্য থেকে সার তৈরী করা হবে। এতে আবর্জনা সারে পরিনত হয়ে পরিবেশ রক্ষা করা বাস্তবে পরিনত হবে।

আরো জানা যায়, ১৩নং ওয়ার্ডের গৃহস্থালী আবর্জনা সংগ্রহের জন্য ইতোমধ্যেই নতুন ট্রাক ও বীন প্রস্তুত রয়েছে। আগামী মাস থেকে এ র্কাযক্রম শুরু করা হবে বলে নিশ্চিত করেছেন কাউন্সিলর মাকুসুদুল আলম খন্দকার খোরশেদ। এক্ষেত্রে ওয়ার্ডববাসীর সহযোগিতা কামনা করেছেন মেয়র ডা: সেলিনা হায়াত আইভী ও কাউন্সিলর খোরশেদ।

এ প্রসঙ্গে কাউন্সিলর খোরশেদ জানায়, সারাদেশে ৪টি বিভাগীয় শহরে র্বতমান সরকার পরিবেশ মন্ত্রনালয়ের অধীনে ৪ টি কম্পোস্ট প্লান্ট তৈরী করেছেনে। এর মধ্যে নারায়ণগঞ্জ এর পঞ্চবটিতে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২ বিগা জায়গায় একটি কম্পোস্ট প্লান্টে তৈরী করেছেন। এবং ১৩নং ওয়ার্ডকেই পাইলট প্রজেক্ট হিসেবে গ্রহন করেছে। এই ওয়ার্ডের ৩ হাজার হাউজ হোল্ডার রয়েছে। আর এজন্য ৬ হাজার ( হলুদ ও সবুজ ) বিন আমাদের কাছে মজুদ রয়েছে। যা ওর্য়াডবাসীর সুবির্ধাথে বিতরণ করা হবে। মেয়র ও আমরা আশা করি ওর্য়াডবাসী আমাদের এ কাজের সফলতায় এগিয়ে আসবে। আর আমার ওর্য়াডবাসীর কাছে অনুরোধ থাকবে একটু সচেতন হয়ে সহযোগীতা করলে আমরা ১৩ নং ওর্য়াডকে বাংলাদেশের একটি মডেল হিসেবে রুপান্তরিত করতে পারবো।

add-content

আরও খবর

পঠিত