নারায়ণগঞ্জের মসজিদ ও কবরস্থানে মুসল্লিদের ভিড়

নারায়ণগঞ্জ বার্তা ২৪ : জুম্মার নামাজের মধ্য দিয়ে শুরু হলো পবিত্র মাহে রমজানের মাস। তাই নগরীর বিভিন্ন মসজিদগুলোতে নেমেছিলো মুসল্লিদের ঢল। এছাড়াও প্রিয়জনদের সমাধীতে জিয়ারতের জন্য ভিড় দেখা গেছে কবরস্থানগুলোতেও। গতকাল শুক্রবার ১ম রমজান রহমতের প্রথম ভাগ এবং প্রথম জুম্মার নামাজে কাঁধে কাঁধ মেলান ধর্মপ্রাণ মুসল্লিরা। এসময় মসজিদগুলোতে পর্যাপ্ত জায়গা না থাকায় মুসুল্লিদের সড়কেই জায়নামাজ বিছিয়ে নামাজ আদায় করতেও দেখা গেছে।

জানা গেছে, আত্মশুদ্ধির মাস পবিত্র মাহে রমজান। বিশ্বের মুসলমানদের কাছে সবচেয়ে ফজিলতপূর্ণ মাসটির নাম এ রমজান। আর সপ্তাহের সবচেয়ে ফজিলতপূর্ণ দিনের মধ্যে রয়েছে পবিত্র জুম্মার দিন। সিয়াম সাধনা মাস কে আরও পরিশুদ্ধ করতে শুক্রবার প্রথম জুমায় প্রচন্ড তাপদাহ উপেক্ষা করে ধর্মপ্রাণ মুসল্লিদের উপস্থিতিতে মসজিদগুলোতে পরিপূর্ণ হয়ে উঠেছিল। শহরের প্রায় প্রতিটি মসজিদেই ছিল মুসল্লিদের উপচে পড়া ভিড়।

দিনটির ফজিলত লাভে রমজান ও শুক্রবার প্রথম জুম্মার নামাজে শহরের আল্লামা ইকবাল রোড জামে মসজিদ, গলাচিপা জামে মসজিদ, চাষাড়া রেল লাইন জামে মসজিদ, চাষাড়া নূর মসজিদ, ডিআই টি মসজিদ, কেন্দ্রীয় পৌর গোরস্থান মসজিদ, পাইকপাড়া মসজিদ, খানপুর, হাজিগঞ্জ, পাঠানটুলি মসজিদসহ বিভিন্ন মসজিদে গিয়ে দেখা মিলে মুসল্লিদের মসজিদের কানায় কানায় ভিড়ে পরিপূর্ণ। অনেক মুসল্লিরা মসজিদে জায়গা না পেয়ে কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করেন মূল সড়কে। তাছাড়া শহরের ডিআইটি মসজিদে মুসল্লিদের কানায় কানায় ভিড়ে পরিপূর্ণ হওয়ায় মুসল্লিদের নামাজের কাতার সড়কে চলে আসে। ওই দিন যথাযোগ্য মর্যাদা আর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জুম্মার নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসলল্লিরা।

এছাড়া মুসল্লিরা মসজিদের মূল অংশ ও বারান্দায় যে যেভাবে পেরেছেন এ জুম্মা নামাজ জামাতে শামিল হতে জায়গা করে নেন। দেখা মেলে এক মুসলিম ভাইয়ের প্রতি অন্য ভাইয়ে সৌহার্দ্য ও ভ্রাতৃত্ব। নিজের দাঁড়ানোর জায়গাটুকু আরও সংকুচিত করে অপর ভাইকে জায়গা করে দেন এক মুসলিম ভাই। ধনী-গরিব ভেদাভেদ ভুলে একই কাতারে শামিল হন তারা। পাঞ্জাবি-টুপি আর হাতে জায়নামাজ নিয়ে মুসল্লিদের প্রথম জুম্মাতে উপস্থিতি ছিল অনেক বেশি। মুসল্লিরা জুম্মার নামাজ শেষে বিশেষ মোনাজাতে ইমামের সঙ্গে আমিন, আমিন (কবুল করো) বলে মৃত, অসুস্থসহ দেশ, জাতি, সারাবিশ্বের শান্তিও দেশের উত্তরোত্তর সম্মৃদ্ধির জন্য দোয়া ও প্রার্থনা করেন। জুম্মার নামাজের আগে প্রতিটি মসজিদের ইমাম ও খতিববৃন্দ খুৎবায় বিশেষ বয়ানে ধর্মীয়, সামাজিক ও রমজানের তাৎপর্যসহ বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন।

add-content

আরও খবর

পঠিত