এমপি সেলিম ওসমানের ৪৫ লাখ টাকা পুরস্কারের ঘোষণা

নারায়ণগঞ্জ বার্তা ২৪ : তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বাংলাদেশের সংগ্রামী গৌরবময় ইতিহাস জানানোর লক্ষ্যে -বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক রচনা প্রতিযোগীতার ঘোষণার দিয়েছেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান। নারায়ণগঞ্জ সদর, বন্দর, ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জ থানা এলাকার আওতাধীন স্কুল, কলেজ, মাদ্রাসা সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ প্রতিযোগীতায় অংশ গ্রহণ করতে পারবে। প্রতিযোগীতায় প্রথম বিজয়ীকে পুরস্কার হিসেবে প্রদান করা হবে ১০ লাখ টাকা, দ্বিতীয় এবং তৃতীয় বিজয়ীদের জন্য পুরস্কার হিসেবে থাকবে যথাক্রমে ৭লাখ ৫০ হাজার ও ৫লাখ টাকা।

সেই সাথে উক্ত রচনা প্রতিযোগীতায় গতানুগতিক নিয়মের প্রথা ভেঙ্গে ভিন্নতা এনেছেন এমপি সেলিম ওসমান। বিজয়ীদের পুরস্কৃত করার পাশাপাশি বিজয়ী প্রতিযোগীদের শিক্ষা প্রতিষ্ঠানকেও একই পরিমানের আর্থিক পুরস্কার প্রদান করে প্রতিষ্ঠানের উন্নয়নে সহযোগীতা করা হবে বলে ঘোষণা দিয়েছেন তিনি। নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের সহযোগীতায় আগামী মাসেই উক্ত রচনা প্রতিযোগীতার আয়োজন করা হবে এবং আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসের দিন সেলিম ওসমানের ব্যক্তিগত তহবিল থেকে পুরস্কার গুলো প্রদান করা হবে।

মঙ্গলবার ১৫ আগষ্ট দুপুর ১২টায় নারায়ণগঞ্জ কলেজ প্রাঙ্গনে প্রতিষ্ঠানটির উদ্যোগে বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সেলিম ওসমান এ প্রতিযোগীতা আয়োজনের ঘোষণা দেন।

প্রসঙ্গত, ইতিপূর্বে এমপি সেলিম ওসমান জেলা প্রশাসনের সহযোগীতায় মহান মাতৃভাষা ও নারায়ণগঞ্জের ভূমিকা এবং একজন শেখ মুজিবের বঙ্গবন্ধু হয়ে উঠা’ শীর্ষক পৃথক দুটি রচনা প্রতিযোগীতার আয়োজন করে ছিলেন। এছাড়াও তিনি ২০১৪ সালে ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ, যুদ্ধের পরবর্তী পাওয়া এবং ভবিষ্যত পরিকল্পনা’ বিষয়ের উপর নারায়ণগঞ্জ কলেজে বিজয় দিবসের অনুষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে উপস্থিত বক্তৃতা প্রতিযোগীতার আয়োজন করে ছিলেন। প্রতিটি প্রতিযোগীতায় ৩জন করে বিজয়ীদের  পুরস্কার হিসেবে তার ব্যক্তিগত তহবিল থেকে যথাক্রমে ৫লাখ, ৩লাখ ও ২লাখ টাকা করে মোট ৩০ লাখ টাকা প্রদান করে ছিলেন।

এদিকে গত ৩১ জুলাই পুরান বন্দরে নাসিম ওসমান মডেল হাইস্কুলের উদ্বোধন অনুষ্ঠানে এমপি সেলিম ওসমানের ঘোষণা অনুযায়ী বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে ক্বেরাত প্রতিযোগীতার আয়োজন করে বন্দর উপজেলা প্রশাসন। উক্ত ক্বেরাত প্রতিযোগীতা বন্দরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে মোট ১১ জন শিক্ষার্থী প্রতিদ্বন্ধীতা করেন।

মঙ্গলবার ১৫ আগষ্ট সকালে বন্দর সমরক্ষেত্র মাঠে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভায় উক্ত প্রতিযোগীতার বিজয়ী ৪জন এবং অংশগ্রহণকারী আরো ৭জন সহ মোট ১১জনকে পুরস্কার প্রদান করা হয়।

প্রতিযোগীতায় ৫১ দশমিক ৫০ পয়েন্ট পেয়ে যৌথ ভাবে নাগিনা জোহা উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেনীর শিক্ষার্থী সিয়াম ও জামেয়া ইসলামিয়া আলিম মাদ্রাসার ৮ম শ্রেনীর শিক্ষার্থী মাহমুদুল হাসান প্রথম স্থান অধিকার করেন। যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেছেন মদনপুর রিয়াজুল উলুম সিনিয়র মাদ্রাসার অষ্টম শ্রেনীর শিক্ষার্থী মারুফ হাসান ও বিশ্ব নবী(স:) ইসলামিয়া আলিম মাদ্রাসার ৯ম শ্রেনীর শিক্ষার্থী আবু হানিফ রাকিব।বিজয়ীদের প্রত্যেককে পূর্ব ঘোষণা অনুযায়ী স্বর্ণের মেডেল গলায় পড়িয়ে দিয়ে পুরস্কৃত করেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান।

বিজয়ী ৪জন প্রতিযোগীর পাশাপাশি প্রতিযোগীতায় অংশগ্রহণকারী বাকী ৭জন প্রতিযোগীর প্রত্যেককে ১০ হাজার টাকা করে পুরস্কার প্রদান করা হয়।ক্বেরাত প্রতিযোগীতায় বিজয়ীদের পাশাপাশি তাদের শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নের জন্য উক্ত ৪টি শিক্ষা প্রতিষ্ঠানকেও পুরস্কারের ১০ লাখ টাকা প্রদানের ঘোষণা দেন সেলিম ওসমান। উক্ত প্রতিযোগীতার সকল পুরস্কার তার ব্যক্তিগত তহবিল থেকে প্রদান করা হয়।

দশ হাজার টাকা করে সম্মাননা পুরস্কার প্রাপ্ত বাকী প্রতিযোগীরা হলেন, বিএম ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেনীর শিক্ষার্থী মাহমুদুল হাসান, হাজী ইব্রাহিম আলমচাঁন স্কুল এন্ড কলেজের ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী আরফান ত্বসিন, মদনপুর রিয়াজুল উলুম সিনিয়র মাদ্রাসার ৮ম শ্রেণীর শিক্ষার্থী জাহিদ শিকদার, নবীগঞ্জ ইসলামিয়া আলিম মাদ্রাসার ৯ম শ্রেণীর শিক্ষার্থী ওমর ফারুক, বন্দর গালর্স স্কুল এন্ড কলেজের ৭ম শ্রেণীর শিক্ষার্থী ফাহমিদা, বন্দর ইসলামিয়া ফাযিল মাদ্রার্সার ৮ম শ্রেণীর শিক্ষার্থী জুনায়েদ ইসলাম, নবীগঞ্জ ইসলামিয়া আলিম মাদ্রাসার ১০ম শ্রেনীর শিক্ষার্থী নেছার উদ্দিন সিফাত।

add-content

আরও খবর

পঠিত