আইভীর উন্নয়নের কথা গিয়াসউদ্দিনের মুখে

নারায়ণগঞ্জ বার্তা ২৪ : উন্নয়নের ধারাবাহিতকতা ছড়িয়ে দিতে নারায়ণগঞ্জ সদর উপজেলার কয়েকটি ইউনিয়নকে এবং বিশেষ করে শিল্পাঞ্চল ফতুল্লাকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের অন্তর্ভূক্ত করার পরিকল্পনা ছিল সদ্য সাবেক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। কিন্তু তাতে বাদ সাধেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান। তবে, সেলিনা হায়াৎ আইভীর সেই পরিকল্পনাই যেন পুনর্ব্যক্ত করলেন সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সভাপতি মুহাম্মদ গিয়াসউদ্দিন। তিনিও ‘উন্নয়নের ছোঁয়া’ পৌঁছে দিতে ফতুল্লা অঞ্চলকে সিটি কর্পোরেশনের অন্তর্ভূক্ত করার কথা জানালেন।

সোমবার (২০ সেপ্টেম্বর) দুপুরে নারায়ণগঞ্জ প্রেস ক্লাব ভবনের একটি রেঁস্তোরায় সাংবাদিকদের সাথে জেলা বিএনপির মতবিনিময় সভায় গিয়াসউদ্দিন বলেন, ‘ফতুল্লা শিল্প সমৃদ্ধ এলাকা। এটাকে সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্ত করার জন্য প্রশাসনের সাথে কথা বলেছি। আমি উপদেষ্টাদের সাথে যোগাযোগ করছি। যদি ফতুল্লাকে সিটি কর্পোরশনের আওতায় অন্তর্ভুক্ত করতে পারি তাহলে সেদিন আর জলাবদ্ধতার জন্য কোনো জায়গায় কোনো রকম দাবি-দাওয়া নিয়ে যেতে হবে না। একের ভিতরে অনেক। ড্রেন হবে, কালভার্ট হবে, ব্রিজ, রাস্তা, আলোকসজ্জা সকল সমস্যার সমাধান হবে। যেমনটা এখন দেখছেন বন্দর, সিদ্ধিরগঞ্জ এবং নারায়ণগঞ্জ শহরকে। এ রকম ফতুল্লাকেও আমরা উন্নত করতে চাই।

তাঁর বক্তব্যের মাধ্যমে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সাবেক মেয়র সেলিনা হায়াৎ আইভীর উন্নয়নের এক ধরনের স্বীকৃতিই দিলেন তিনি। কেননা ২০১১ সালে যখন নারায়ণগঞ্জের তিনটি পৌরসভা নিয়ে সিটি কর্পোরেশন গঠিত হয় তখন তুলনামূলকভাবে উন্নত ছিল নারায়ণগঞ্জ পৌরসভা। কিন্তু বন্দর, সিদ্ধিরগঞ্জের রাস্তাঘাটের অবস্থা ছিল বেহাল। কাদাপানি ও স্যুয়ারেজের ময়লা ও নোংরা পানি ভেঙে প্রতিদিন চলাচল করতে হতো এই দুই অঞ্চলের বাসিন্দাদের। সন্ধ্যা নামলে সড়ক বাতির অভাবে অন্ধকারে ডুবে যেত লোকালয়। বুক চিরে বয়ে যাওয়া খালগুলো ছিল মরা, কচুরিপানা আর নর্দমায় ভরা। কবরস্থানগুলোতে সন্ধ্যা নামলে শেয়ালের ডাক শোনা যেত। বছরের বেশির ভাগ সময় কবরস্থানগুলোতে ছিল জলাবদ্ধতা। কিন্তু সিটি কর্পোরেশন হওয়ার পর গত ১২ বছরে সেখানে এসেছে আমূল পরিবর্তন। গত ১২ বছরে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের কদমরসুল ও সিদ্ধিরগঞ্জ অঞ্চলে ব্যাপক উন্নয়ন কাজ হয়েছে। গত তিন মেয়াদে সিটির সাবেক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর হাত ধরে চওড়া সড়ক, আলো ঝলমল সড়ক বাতি, গলিতে গলিতে পাকা রাস্তা, ফুটপাতসহ ড্রেন, শিশুদের জন্য পার্ক-খেলার মাঠ, মসজিদ নির্মাণ ও কবরস্থানের উন্নয়ন, নগর মাতৃসদন ও নগর স্বাস্থ্যকেন্দ্র স্থাপন আর খাল পুনঃখনন ও সংস্কারে চিরচেনা কদমরসুল ও সিদ্ধিরগঞ্জে পাল্টে গিয়েছে মানুষের জীবনযাত্রা।

২০২২ সালে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় ফতুল্লার ৪টি ইউনিয়নকে অর্ন্তভুক্ত করার বিষয়ে আপত্তি জানিয়ে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের মন্ত্রীর বরাবরে চিঠি দিয়েছিলেন নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জ) আসনের সাবেক এমপি শামীম ওসমান।

এর আগে ২০২১ সালে সিটি করপোরেশনের বাজেট অনুষ্ঠানে আইভী বলেছিলেন, ‘নারায়ণগঞ্জ সিটি করপোরেশন সম্প্রসারণের জন্য আমরা বিগত ৮ থেকে ৯ বছর ধরে চেষ্টা করে যাচ্ছি। বিশেষ করে এনায়েতনগর, কাশীপুর, গোগনগর এবং ফতুল্লার আংশিক (কুতুবপুর ছাড়া) বাকিটা আমরা নেওয়ার চেষ্টা করছি। কারণ আপনারা দেখবেন সিটি থেকে তারা সব ধরনের সার্ভিস পাচ্ছে। প্রত্যেকের যাতায়াত কিন্তু শহর মুখি। কিন্তু শহর তাদের কিছু করে দিতে পারছে না। ইতোমধ্যে দেখবেন ইউনিয়ন পরিষদের ভেতরেও আমাদের প্রয়োজনে রাস্তা ঘাট ড্রেন করতে হয়েছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য আজকে ৮ বছর যাবৎ আমরা চাচ্ছি। তৎকালীন ডিসি মনোজ কান্তি বড়াল তিনি মন্ত্রণালয়ে রিপোর্ট লিখেছিল যে, কাশিপুর, এনায়েতনগর এবং ফতুল্লায় এখন নাকি মাঠ আর মাঠ এবং শুধু জমি আর জমি। রিপোর্টটা দেখলে আমার মনে হয় এ রকম একটা মিথ্যা রিপোর্ট, এরকম প্রশাসনিক লেভেল থেকে দিতে পারে এটা আমার কাছে আশ্চার্যজনক ছিল। পরবর্তীতে আবার আমরা সম্প্রসারণের জন্য লিখেছি তবে আমাদের এখানের ডিসি অফিসের মতামত চেয়েছে। মতামত এখনও দেয়া হয়নি। আমি অনুরোধ করবো ডিসি সাহেব যেন মতামতটা দেন। তাছাড়াও কিছুটা প্রতিবন্ধকতা আছে। আমাদের লোকাল এমপি মহোদয় (নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি একেএম শামীম ওসমান) চাচ্ছেন না এটা সম্প্রসারিত হোক। ওনি মন্ত্রণালয়ে গিয়ে বলেছে যে, এটা তার এলাকা, তাকে জিজ্ঞাসা না করে যেন সম্প্রসারিত করা না হয়। এটা আমাকে মৌখিকভাবে জানানো হয়েছিল। অনেক জনপ্রতিনিধি আছেন তারাও হয়তো চায় না। বিভিন্ন কারণেই সম্প্রসারিত করতে জটিলতা দেখা দিয়েছে।

শেখ হাসিনার পতনের পর অন্তর্র্বতীকালীন সরকার স্থানীয় সরকার বিভাগের ১২টি সিটি করপোরেশনের মেয়রকে অপসারণ করে প্রশাসক নিয়োগ দেয়। অন্য ১১টি সিটি করপোরেশনের মত নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীও তার পদ হারান।

 

add-content

আরও খবর

পঠিত