হেফাজতের নতুন কমিটি প্রত্যাখ্যান, সেক্রেটারি পদ থেকে সরে দাঁড়ালেন মামুন

নারায়ণগঞ্জ বার্তা ২৪ : হেফাজতে ইসলাম বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলা শাখার নতুন কমিটিতে সাধারণ সম্পাদক করা হয়েছিল খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব এবিএম সিরাজুল মামুনকে। কমিটি ঘোষণার পরদিন শনিবার (৫ অক্টোবর) সাধারণ সম্পাদকের পদ থেকে সরে দাঁড়িয়ে নতুন কমিটিকে প্রত্যাখ্যানের ঘোষণা দিয়েছেন তিনি।

এর আগে শুক্রবার বিকেলে চাষাঢ়ায় বাগে জান্নাত জামে মসজিদে প্রতিনিধি সম্মেলনে হেফাজতের ঢাকা মহানগরের সভাপতি জুনায়েদ আল হাবীব নারায়ণগঞ্জ জেলা ও মহানগরের কমিটি ঘোষণা করেন।
ঘোষিত জেলা কমিটিতে সভাপতি করা হয় জমিয়তে উলামায়ে ইসলামের নেতা মুফতি মনির হোসাইন কাসেমীকে। আর সাধারণ সম্পাদক করা হয় এবিএম সিরাজুল মামুনকে। মহানগরের কমিটিতে মুফতি হারুনুর রশীদকে সভাপতি ও মাওলানা মীর আহমাদুল্লাহকে সাধারণ সম্পাদক করা হয়।

শনিবার এক বিবৃতিতে এই কমিটি প্রত্যাখ্যানের ঘোষণা দিয়ে গণমাধ্যমে বিবৃতি দিয়েছেন সিরাজুল মামুন।

বিবৃতিতে তিনি বলেন, নারায়ণগঞ্জের সর্বজনশ্রদ্ধেয় আলেম মাওলানা আব্দুল আউয়াল সাহেবকে জেলা কমিটির মূল দায়িত্ব থেকে বাদ দেয়া এবং জেলা ও মহানগরের শীর্ষস্থানীয় আলেমদের মতামতকে অগ্রাহ্য করে হেফাজতে ইসলাম বাংলাদেশ নারায়ণগঞ্জ জেলা ও মহানগর কমিটি ঘোষণা করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং এই কমিটি প্রত্যাখ্যান করছি। শুক্রবার মাওলানা জুনাইদ আল হাবীব ঘোষিত হেফাজতে ইসলাম বাংলাদেশ নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদকের দায়িত্ব আমি (এবিএম সিরাজুল মামুন) প্রত্যাখ্যান করছি।

হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় নায়েবে আমীর নারায়ণগঞ্জ শহরের ডিআইটি মসজিদের খতিব এর আগের হেফাজতের জেলা কমিটিরও সভাপতি ছিলেন।
হেফাজতে ইসলামের নারায়ণগঞ্জ জেলা ও মহানগর কমিটিতে আগে থেকেই বিভক্তি ছিল। তবে, গত ৫ আগস্ট গণঅভ্যুত্থানের মুখে আওয়ামী লীগ সরকার পতনের পর এই বিভক্তি ও নেতাদের মধ্যে বিরোধ প্রকাশ্যে আসে। বিশেষ করে মহানগরের সাবেক সভাপতি মাওলানা ফেরদাউসুর রহমানকে ঘিরে হেফাজত নেতাদের মধ্যে আলোচনা-সমালোচনা তৈরি হয়। হেফাজতের একাংশের নেতা-কর্মী ফেরদাউসুর রহমানকে আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য একেএম শামীম ওসমানের দোসর বলে চিহ্নিত করে তার প্রকাশ্য বিরোধীতা করে।

এই বিরোধের মধ্যে গত ৩০ সেপ্টেম্বর সন্ধ্যায় হামলার শিকার হন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সংগঠক ছাত্রনেতা জাহিদ হাসান। তিনি মহানগর হেফাজতে ইসলামে সাবেক প্রচার সম্পাদক। জাহিদ তার উপর হামলার পেছনে মাওলানা ফেরদাউসুর রহমানসহ হেফাজতের কয়েকজন নেতাকে অভিযুক্ত করেন।

হেফাজতের মধ্যে নেতাদের মধ্যে মতবিরোধের বিষয়টি প্রকাশ পায় শুক্রবার প্রতনিধি সম্মেলনেও। মাওলানা মামুনুল হকসহ কেন্দ্রীয় অনেক নেতা সম্মেলনে উপস্থিত থাকলেও নারায়ণগঞ্জ জেলার বাসিন্দা দুইজন নায়েবে আমীরের একজনও ওই অনুষ্ঠানে উপস্থিত হননি।

add-content

আরও খবর

পঠিত