শীতলক্ষ্যা নদীর পাড়ে গাছ কাটায় মেয়র আইভীর উদ্বেগ

নারায়ণগঞ্জ বার্তা ২৪ : শীতলক্ষ্যা নদীর পাড়ে গাছ কাটা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেছেন, আধুনিক বিশ্বে গাছ রক্ষা করে উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। পরিবেশকে আঘাত করে উন্নয়ন চাই না। শহরের মাছঘাট এলাকায় শীতলক্ষ্যা নদীর পাড়ে বিআইডব্লিউটিএর উন্নয়ন প্রকল্পের জন্য অর্ধশতাধিক গাছ কাটা হয়েছে। বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকালে জায়গাটি পরিদর্শনে গিয়ে সিটি মেয়র এ কথা বলেন।

তিনি বলেন, এটি নৌ পরিবহন মন্ত্রণালয়ের একটি প্রকল্প। প্রয়োজনে তারা কিছু গাছ কাটতে পারে কিন্তু এ ব্যাপারে এলাকার মানুষের সাথে আলোচনা করে নিলে ভালো হতো। প্রধানমন্ত্রী বারবার গাছ লাগানোর তাগিদ দিচ্ছেন, একইসাথে শিশুবান্ধব নগরী গড়ার জন্য বলছেন। তাছাড়া নদীর পাড়ে পর্যাপ্ত গাছ লাগানোর জন্য উচ্চ আদালতেরও আদেশ রয়েছে। সেখানে নৌ পরিবহন মন্ত্রণালয় কীভাবে গাছগুলো কেটে ফেললো তা আমার বোধগাম্য নয়।

গাছগুলো কাটার ব্যাপারে প্রকল্প সংশ্লিষ্ট সংস্থাটি সিটি করপোরেশনের সাথে পরামর্শ করেনি জানিয়ে আইভী আরও বলেন, তবে আমি মনে করি, একটা সিটির ভিতরে যেকোনো কাজ করলে সেটা সিটি করপোরেশন ও স্থানীয় জনগণের সম্মতি নিয়ে করলে সবচেয়ে ভালো হয়। যে গাছগুলো শত বা অর্ধশত বছরের উর্ধ্বে সেগুলো রক্ষা করে বাকি গাছগুলো কাটা যেত। আধুনিক বিশ্বে গাছ রক্ষা করে উন্নয়ন কার্যক্রমের ডিজাইন করছে। নারায়ণগঞ্জ শহরে বাবুরাইল খাল পুনরুদ্ধার প্রকল্পের সময়ও পুরোনো বটগাছটি রক্ষা করে কাজ করেছি। ওয়ার্ল্ডব্যাংক যে কাজগুলো নারায়ণগঞ্জে দিচ্ছে তা সিটি করপোরেশনের সাথে আলোচনা করে এবং নাগরিকদের অবগত করে করার আহ্বান জানাই।

আইভী বলেন, সকলেই উন্নয়ন করছে কিন্তু আমরা এমন উন্নয়ন চাই না যেখানে পরিবেশকে আঘাত করা হয়। আমি মন্ত্রণালয়ের সুদৃষ্টি কামনা করছি, কাজটা ঠিক হচ্ছে কিনা সেটা দেখার জন্য। সিটি করপোরেশন থেকে আমরা অফিসিয়ালি চিঠি পাঠিয়ে বিষয়টি জানাবো।

এই সময় নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিক, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি ভবানী শংকর রায়, সমগীত সংস্কৃতি প্রাঙ্গনের সাবেক সভাপ্রধান অমল আকাশ, নারায়ণগঞ্জ ফটোগ্রাফি ক্লাবের সভাপতি জয় কে রায় চৌধুরী, গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী অঞ্জন দাস, নাসিক কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, শীতলক্ষ্যা পাড়ে গাছ রক্ষা আন্দোলনের সদস্যসচিব শুভ দেবসহ পরিবেশবাদী, সংস্কৃতি কর্মী ও স্থানীয়রা উপস্থিত ছিলেন।

add-content

আরও খবর

পঠিত