নারায়ণগঞ্জে রাজউকের হানায় লন্ডভন্ড স্থাপনা

নারায়ণগঞ্জ বার্তা ২৪ ( নিজস্ব প্রতিবেদক ) : নারায়ণগঞ্জে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) অভিযান পরিচালনা করে গুড়িয়ে দিয়েছে বেশ কয়েকটি স্থাপনা। রবিবার (২০ নভেম্বর) বিকালে শহরের আল্লামা ইকবাল রোড ও গলাচিপা এলাকায় নিয়ম বর্হিভূত স্থাপনাগুলো উচ্ছেদ করে রাজউক। এসময় ১০ টি ভবনের নির্মাণে ব্যক্তয় ঘটায় ওইসব বহুতল দালানের কিছু স্থাপনা ভেঙ্গে লন্ডভন্ড করে দেয়াসহ ২ জনকে মোট ১০ লক্ষ টাকা অর্থ দন্ড করেছে ভ্রাম্যমান আদালত।

জানা গেছে, রাজউকের প্লান বহির্ভূত বারান্দা, পিলার, রাস্তা দখল করার কারণে স্থাপনার কিছু অংশ ভেঙে দেয়। এসময় আল্লামা ইকবাল রোডের এলাহী ভিলার বহুতল ভবনের বারান্দা ভেঙ্গে দেয়া হয়। সেলিম মিয়ার মূল ফটকের অংশ ভাঙ্গা পড়ে। এছাড়াও শাহীন মিয়ার র্নিমাণাধীন ভবনটির পিলার ও ছাদের পিছনের অংশে ভেঙ্গে দেয়াসহ আরো এক ভবনের মালিককে ৫ লক্ষ টাকা জরিমানা করে রাজউক।

এদিকে, রেলওয়ের জমি দখল ও সড়কে জনগনের চলাচলে বিঘ্ন সৃষ্টি করে ব্যবসা প্রতিষ্ঠান করে তোলায় সুগন্ধা বেকারির কিছু অংশ ভেঙ্গে দিয়েছে রাজউক। একই সাথে সিঁড়িতে জেনারেটর রাখায় বেকারী মালিককে ৫ লাখ টাকা জরিমানা করা হয়। অভিযোগ উঠেছে, এর আগেও রেলওয়ে, সিটি করপোরেশন এখানে উচ্ছেদ অভিযান চালালেও কোনোবারই ভাঙ্গা হয়নি সুগন্ধার অবৈধ স্থাপনা। প্রতিবারই সুগন্ধার মালিক নিজেই অবৈধ স্থাপনা ভেঙে দেয়ার আশ্বাস দিয়ে অভিযানকারীদের ফিরিয়ে দিয়েছেন। এবারো রাজউকের অভিযানকারীরা ফিরে যাচ্ছিলো। এলাকাবাসীর দাবির মুখে তারা সুগন্ধা বেকারির কোনার ৩-৪ ফুট ভাংলেও ভাঙ্গেনি বিশাল স্থাপনা।

এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে এলাকার বাড়ির মালিক সাংস্কৃতিক ব্যাক্তিত্ব জিয়াউল ইসলাম কাজল বলেন, এলাকার বাড়িওয়ালা শাহীনের বাড়ির পেছনে গিয়ে রাজউক পিলার ভেঙেছে নিয়ম বহির্ভূত হওয়ার কারণে। অথচ সুগন্ধা রেলওয়ের জায়গা দখল করেছে, ভবনের চারদিকে জায়গা না ছেড়ে ভবন নির্মান করেছে সেক্ষেত্রে রাজউক কোনো ব্যবস্থা নেয়নি।

অপরদিকে ভুক্তভোগী এবং স্থানিয়রা বলেন, রাজউক আল্লামা ইকবাল রোডের একটি ভবনে অভিযান পরিচালনা করতে এসে মালিককে ৫ লক্ষ টাকা জরিমানা করেন। কিন্তু পরবর্তিতে কিছু দুষ্ট লোকের ইঙ্গিতে বহু বছর আগে নির্মিত ভবনসহ নবনির্মিত শুধু কয়েকটি ভবনেরই অংশ ভাঙ্গা হয়েছে। অথচ আশেপাশের আরো বেশ কয়েকটি স্থাপনাতে হাতও দেয়নি। তারপর সুগন্ধা বেকারীর স্থাপনাও সম্পূর্ণ না ভেঙ্গেই চলে গেছে। এসময় প্রতিষ্ঠানটির মালিককে তদবীরে ব্যস্ত থাকতেও দেখা গেছে। এছাড়াও তাদের অভিযোগ বিনা নোটিশেই ভবনের বিশাল ক্ষতির সম্মূখীন হয়েছে ভবন মালিকরা। এমনকি একজন ঔষধের ক্ষুদে দোকানী খাবার খেতে গিয়ে এসে দেখতে পায় তার সমগ্র মালামালসহ দোকান গুড়িয়ে দেয়া হয়েছে। এতে তার কষ্টের উপার্জিত লক্ষাধিক টাকার ক্ষাতি হয়েছে বলে দাবি করেন।

এসব অভিযোগ সম্পর্কে রাজউকের (৮ অঞ্চল) নারায়ণগঞ্জ জোনের পরিচালক ইয়াহ ইয়া খান বলেন, এটা আমাদের নিয়মিত কার্যক্রম এবং এখন থেকে প্রতি সপ্তাহে এ অভিযান চালমান থাকবে। ১০টি ভবনে অভিযান চালানো হয়েছে একটি ভবনের মালিককে ৫ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি সড়কে জনগনের চলাচলে তারা বিঘ্ন ঘটাচ্ছে তাই নিয়ম বর্হিভূত ও দখল করা স্থাপনা ভেঙ্গে দেয়া হয়েছে। আর সুগন্ধার মালিক অবৈধ অংশ ভেঙে দিতে একদিন সময় নিয়েছে। না ভাঙ্গলে আবারও অভিযান হবে। সিঁড়িতে জেনারেটর রাখায় সুগন্ধাকেও ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ভবন মালিকদের নোটিশ করা হয়েছিল। আর ছোট অবৈধ স্থাপনা থাকায় বিনা নোটিশে প্রয়োজনের জন্যই ভেঙ্গে ফেলা হয়েছে।

এ সম্পর্কে সুগন্ধার মালিক নুরুল হকের বক্তব্য নেয়ার চেষ্টা করলেও তিনি বক্তব্য দিতে রাজি হননি। এসময় উপস্থিত ছিলেন রাজউক নারায়ণগঞ্জের অথরাইজড অফিসারসহ অন্যান্য কর্মকর্তা ও পুলিশ সদস্য।

add-content

আরও খবর

পঠিত