করোনার সাথে ডেঙ্গুর হানা

নারায়ণগঞ্জ বার্তা ২৪ ( বিশেষ প্রতিনিধি ) : করোনাভাইরাসের সংক্রমণের সাথে যুক্ত হয়েছে ডেঙ্গু সংক্রমণ। ইতমধ্যে ফতুল্লায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মাহফুজা খানম (৫৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। গত ১লা আগস্ট রবিবার রাতে আফাজনগর এলাকায় নিজ বাড়িতে ওই নারীর মৃত্যু হয়।

এদিকে প্রতিদিনই বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণে আক্রান্ত ও মৃতের সংখ্যা। আর এমন সময়ে ডেঙ্গুর হানা সকলের জন্যই অশনী সংকেত। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গুর সংক্রমণ দ্রুত নিয়ন্ত্রণে আনা না গেলে পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করতে পারে। আর এজন্য গণসচেতনতা বাড়ানো একান্তই জরুরী।

তারা বলছেন, করোনার বর্তমান পরিস্থিতি সামাল দেয়াটাই অনেক কষ্টকর হয়ে পড়েছে। আর এরমধ্যে ডেঙ্গু সংক্রমনের উর্ধ্বমুখী হলে এমন হতে পারে, যা হয়তো স্বাস্থ্য ব্যবস্থা ভেঙ্গে যেতে পারে।

এ বিষয়ে জেলা সিভিল সার্জন ডা.ইমতিয়াজ জানান, ডেঙ্গু বিষয়ে সিটি করপোরেশন দেখবে। আর আমরা যেকোন রোগী আসলে চিকিৎসা সেবা দিবো। তবে অবশ্যই ডেঙ্গু জ্বর হলেই চিকিৎসকের পরার্মশ নিতে হবে। প্রয়োজনে হাসপাতালে ভর্তি হতে হবে। খামখেয়ালীপনা দেখালে চলবেনা। তবে করনোর মধ্যে ডেঙ্গু সংক্রমন বাড়লে অবশ্যই ক্ষতি হবে।

সচেতন মহলের দাবী, নারায়ণগঞ্জে এডিস মশার উৎপত্তি বেড়েছে। ফলে সকলকে সচতন হতে হবে। তাছাড়াও প্রত্যেক জনপ্রতিনিধি ও সামাজিক সংগঠনকে এডিস মশার উপদ্রব নিধনে উদ্যোগ গ্রহন করতে হবে। করোনার এই সময়ে ডেঙ্গু সংক্রমনের ভয়াবহতা কেউ বুঝতে পারছে না। নীরবেই বাড়ছে। এখনই নজর দেওয়া না হলে পরিস্থিতির অবনতি হবে ।

এদিকে একজন ভুক্তভোগী জানায়, বেশ কয়দিন ধরেই তিনি জ্বরে ভোগছেন। তাই করোনা টেস্টও করেছেন একটি বেসরকারী চিকিৎসা কেন্দ্র থেকে। তবে ফলাফল নেগেটিভ আসায় ডেঙ্গু পরীক্ষাও দিয়েছেন। তবে তিনি এ রোগের চিকিৎসা নিয়ে অনেকটাই চিন্তিত রয়েছন বলে জানান।

তাছাড়া এ বিষয়ে জানতে নারায়ণগঞ্জ সিটি করপোরেশেন এর প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল আমিনকে একাধিকবার কল করা হলে তিনি রিসিভ না করায় ডেঙ্গু প্রতিরোধে তাদের কার্যক্রম বা উদ্যোগের বিষয়ে কোন কিছু জানা যায় নি।

add-content

আরও খবর

পঠিত