আচরণবিধি লঙ্ঘনে শামীম ওসমান এবং খোকাকে নোটিশ

নারায়ণগঞ্জ বার্তা ২৪ : দাদ্বশ জাতীয় নির্বাচনের আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী এ কে এম শামীম ওসমানকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। একই কারণে নারায়ণগঞ্জ-৩ আসনে জাতীয় পার্টির প্রার্থী লিয়াকত হোসেন খোকাকেও ডাকা হয়েছে।

শামীম ওসমানকে নারায়ণগঞ্জ-৪ আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটির সভাপতি যুগ্ম জেলা ও দায়রা জজ কাজী ইয়াসিন হাবীব এবং লিয়াকতকে নারায়ণগঞ্জ-৩ আসনের অনুসন্ধান কমিটির সভাপতি জ্যেষ্ঠ সহকারী জজ মোহসিনা ইসলাম এ নোটিশ পাঠান। রোববার সকালে শামীম ওসমানকে এবং সোমবার সকালে লিয়াকতকে সশরীরে বা প্রতিনিধির মাধ্যমে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা ও নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক।

শামীম ওসমান নারায়ণগঞ্জ-৪ (সদর) এবং লিয়াকত হোসেন খোকা নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনের বর্তমান সংসদ সদস্য। শামীম ওসমানকে শনিবার পাঠানো নোটিশে বলা হয়েছে, শুক্রবার শামীম ওসমানের পক্ষে বিভিন্ন পাড়া-মহল্লায় নৌকা প্রতীকের ফেস্টুন, বাদ্যযন্ত্র নিয়ে ভোট চেয়ে মিছিল ও পথসভা করা হয়। এতে যানবাহন ও পথচারীদের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।

এ কার্যক্রম সংসদ নির্বাচন বিধিমালা ২০০৮ এর ৬(ঘ) এবং ১২ বিধির সুস্পষ্ট লঙ্ঘন। আচরণবিধি লঙ্ঘনের ব্যাপারে শামীম ওসমান কিংবা তার প্রতিনিধিকে রোববার বেলা সাড়ে ১১টায় জেলা ও দায়রা জজ আদালত ভবনের ২১৫ নম্বর কক্ষে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে। এ ব্যাপারে কথা বলতে শামীম ওসমানের মোবাইল নম্বরে একাধিকবার কল করলেও তিনি তা রিসিভ করেননি।

এদিকে নৌকার প্রার্থী শামীম ওসমানের অনুসারী যুবলীগের নেতা জানে আলম বিপ্লবকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন সহকারী রিটার্নিং কর্মকর্তা ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দেদারুল ইসলাম।

বৃহস্পতিবার জানে আলমের নেতৃত্বে ফতুল্লার তল্লা এলাকায় শামীম ওসমানের পক্ষে নৌকা প্রতীকে ভোট চেয়ে মিছিল করেন তার অনুসারী ও নেতাকর্মীরা। প্রতীক বরাদ্দের আগে কোনো প্রার্থীর পক্ষে মিছিল বা ভোট প্রার্থনা নির্বাচনি আচরণবিধির লঙ্ঘন। শনিবার জানে আলম সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হয়ে লিখিতভাবে ক্ষমা প্রার্থনা করেছেন বলে জানান ইউএনও।

অন্যদিকে লিয়াকত হোসেনকে পাঠানো নোটিশে বলা হয়েছে, বৃহস্পতিবার সোনারগাঁ উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় মিছিল নিয়ে যান তিনি যা আচরণ বিধিমালা ২০০৮ এর ৮(খ) ও ১২ বিধির লঙ্ঘন।

এ ব্যাপারে লিখিতভাবে ব্যাখ্যা দেওয়ার জন্য লিয়াকত হোসেন বা তার প্রতিনিধিকে সোমবার জেলা ও দায়রা জজ আদালতের ৩০৫ নম্বর কক্ষে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

নোটিশ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে মোবাইল ফোনে লিয়াকত হোসেন খোকা বলেন, পরিবার ও ঘনিষ্ঠ কয়েকজন নেতাকে নিয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিয়েছিলাম। তবে বারণ করা সত্ত্বেও এলাকাবাসীর আনন্দ মিছিল করেছে; যেটা আমার অগোচরে হয়েছে। তবে আমার ব্যাখ্যা কমিটিকে জানাব।

add-content

আরও খবর

পঠিত