সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যে পালিত হচ্ছে ঈদ

নারায়ণগঞ্জ বার্তা ২৪ ( ডেস্ক রিপোর্টার ) : বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ত্যাগের মহিমায় আজ ২০ই জুলাই মঙ্গলবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আযহা পালন করা হচ্ছে। তবে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে এবার খোলা মাঠে কোনো ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী, স্বাস্থ্যবিধি মেনে মসজিদে মসজিদে ঈদের নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

ফজরের নামাজ আদায়ের পরপরই দল বেঁধে ঈদের জামায়াতে অংশ নিতে ঈদগাহ ময়দানের উদ্দেশ্যে রওনা হন মুসল্লিরা। মক্কার কাবা শরীফ, মদিনার মসজিদে নববী ছাড়াও বিভিন্ন অঞ্চলের অসংখ্য মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। জাতীয় মসজিদের ভেতরে প্রথম সারিতে ঈদের নামাজ আদায় করেন সৌদি আরবের বেশ কয়েকজন আমির এবং শেখরা।

হাজিরা পবিত্র মুজদালিফা ময়দানে খোলা আকাশের নিচে সারারাত এবাদত বন্দেগির পর মঙ্গলবার সকালে ফজরের নামাজ আদায় করে মিনায় পৌঁছেছেন। প্রথম দিন শয়তানকে কংকর নিক্ষেপ করে পশু কুরবানি দিয়ে মাথা মুণ্ডন করে শেষ করবেন হজের মূল আনুষ্ঠানিকতা। এরপর মক্কায় গিয়ে তাওয়াফে জিয়ারত শেষে আবার মিনায় ফিরে আসবেন হাজীরা। পর্যায়ক্রমে আরো তিন দিন মিনায় অবস্থান করে শয়তানকে তিনটি পাথর নিক্ষেপ করবেন।

মহামারি করোনাভাইরাসের মধ্যে সৌদি আরবে অবস্থানরত বিভিন্ন দেশের ৬০ হাজার নাগরিক এবারের হজে অংশগ্রহণ করেন। কঠোর নিরাপত্তার মধ্যে হাজীরা সুষ্ঠুভাবে হজ পালন করছেন বলে জানা গেছে। তবে অবৈধ বা অনুমতিপত্র ছাড়া হজে অংশগ্রহণ করার কারণে কয়েকশ স্থানীয় এবং প্রবাসীকে আটক করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। আটক প্রবাসীরা কোন দেশের নাগরিক তা জানা যায়নি।

এদিকে, মধ্যপ্রচ্যের বাইরে ফিলিপাইন, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াতেও ঈদ উদযাপিত হচ্ছে আজ। ইউরোপ আর আফ্রিকার কয়েকটি দেশেও উদযাপিত হচ্ছে ঈদ। আগামীকাল ২১ই জুলাই বুধবার বাংলাদেশে পালিত হবে পবিত্র ঈদউল আযহা।

add-content

আরও খবর

পঠিত