সৌদির সঙ্গে মিল রেখে দেশের বিভিন্ন জেলায় আজ ঈদ

নারায়ণগঞ্জ বার্তা ২৪ ( ডেস্ক রিপোর্টার ) : বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ত্যাগের মহিমায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য, এশিয়ার বিভিন্ন দেশ এবং ইউরোপ-আফ্রিকা ও আমেরিকার বিভিন্ন দেশে আজ ৯ জুলাই শনিবার পবিত্র ঈদ উল আজহা উদযাপন হচ্ছে। করোনা মহামারির বৈশ্বিক অভিঘাত সামলে এ বছর বিভিন্ন দেশে অনেকটাই বিধিনিষেধের আওতামুক্ত হয়ে ঈদ আনন্দ ভাগাভাগি করছেন মুসল্লিরা। উন্মুক্ত পরিবেশে হচ্ছে ঈদের জামাত। তবে সৌদি আরবের সঙ্গে মিল রেখে একদিন আগেই আজ দেশের কয়েকটি স্থানে নামাজ ও পশু কুরবানির মধ্য দিয়ে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। যারা ঈদ উদযাপন করবেন তারা চট্টগ্রামের সাতকানিয়ার সিলসিলিয়া আলীয়া জাহাঁগিরিয়া (র.) পীরের অনুসারী।

চট্টগ্রামের ৮ উপজেলার ৫০টি গ্রামে আজ ঈদ উল আজহা উদযাপিত হচ্ছে। এ ছাড়া দক্ষিণ চট্টগ্রামের বাঁশখালী উপজেলার কালীপুর, চাম্বল, শেখেরখীল, পুঁইছড়ি, ডোংরা এবং লোহাগাড়ার ধর্মপুর ও কলাউজানেও ঈদ উল আজহা উদযাপিত হচ্ছে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে মীর্জারখীল দরবার শরিফের অনুসারীরা সকালে ঈদের নামাজ আদায় করেন ও পশু কুরবানি দেওয়া হচ্ছে।

স্থানীয়রা জানান, প্রায় ২০০ বছর আগে জাহাঁগিরিয়া (র.) পীর সাহেব তার মুরিদদের নির্দেশ দিয়েছিলেন সৌদি আরবে যেদিন চাঁদ দেখা যাবে পরদিন থেকেই বিশ্বের সবখানে রোজা পালন শুরু হবে। একই নিয়মে ঈদ উল ফিতর এবং ঈদ উল আজহাও পালন করতে হবে। এরপর থেকেই চাঁদ দেখার ওপর নির্ভর করে সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা মির্জারখীল দরবার শরিফের অনুসারীরা সৌদি আরবের রীতি অনুসারে রোজা ও দুটি ঈদ উদযাপন করে আসছেন।

বরিশাল মহানগরসহ জেলার বিভিন্ন উপজেলায় প্রায় ৫ হাজার পরিবার আজ ঈদ উল আজহা উদযাপন করছে। এরআগে অর্ধশতাধিক মসজিদে ঈদ উল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে।

বাবুগঞ্জের খানপুরা, কেদারপুর, মাধবপাশাসহ ৫ থেকে ৬টি গ্রামের ১ হাজারের বেশি পরিবার আজ ঈদ উদযাপন করছে। এ ছাড়া জেলার মুলাদী, হিজলা, মেহেন্দীগঞ্জ উপজেলায় এবং সদর উপজেলার চন্দ্রমোহন, পতাং, লাহারহাট গ্রামের দুই হাজার মানুষ আজ ঈদ উল আজহা উদযাপন করছেন।

পটুয়াখালীর বিভিন্ন উপজেলার প্রায় ২০ গ্রামের মানুষ আজ ঈদ উল আজহা উদযাপন করছে।

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার শেখর ও রুপাপাত ইউপিরর ১০টি গ্রামের মানুষ আজ ঈদ উল আজহার উদযাপন করছে। উপজেলার মাইটকোমরা গ্রামের বাসিন্দা কাজী সোহান জানান, মাইটকুমড়া জামে মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

চাঁদপুরের হাজীগঞ্জ, ফরিদগঞ্জ ও মতলব উত্তরের প্রায় ৪০টি গ্রামে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। ৯ জুলাই শনিবার সকালে জেলার হাজীগঞ্জ উপজেলার সাদ্রা দরবার শরীফের অনুসারীরা ঈদ উদযাপন করেছেন বলে নিশ্চিত করেছেন দরবারের পীর মো. আরিফ চৌধুরী।

তিনি বলেন, দরবারের প্রতিষ্ঠাতা পীর মাওলানা ইসহাক প্রথম চন্দ্র দর্শনের ভিত্তিতে ধর্মীয় উৎসব পালনের রেওয়াজ চালু করেন।

পীর মো. আরিফ চৌধুরী বলেন, সৌদিতে শুক্রবার হজ্ব হয়ে গেছে। তাই শনিবার আমরা ঈদ উদযাপন করলাম। সে লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছিলো। সকাল ৯টায় সাদ্রা ঈদগাহ মাঠে জামাত অনুষ্ঠিত হয়। এরপর আমরা কোরবানি করছি।

তিনি আরও বলেন, করোনা সংক্রমণ রোধে সরকারি নির্দেশনা অনুযায়ী সবাইকে মাস্ক পরে আসতে বলা হয়েছিলো। সামাজিক দূরত্ব বজায় রেখে জামাত অনুষ্ঠিত হয়। সবাইকে সরকারি নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানাচ্ছি।

এছাড়া একই অনুসারীদের মধ্যে পটুয়াখালী, দিনাজপুর, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, জামালপুর, মুন্সীগঞ্জ, মৌলভীবাজার, নোয়াখালী ও বরিশালের কিছু এলাকায় পালিত হচ্ছে ঈদ। এদিকে, বাংলাদেশের আকাশে গত ৩০ জুন বৃহস্পতিবার সন্ধ্যায় জিলহজ্ব মাসের চাঁদ দেখা সাপেক্ষে ১০ জুলাই রবিবার দেশে পবিত্র ঈদ উল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে।

add-content

আরও খবর

পঠিত