সাংবাদিকরা বিশ্লেষণ দিয়ে প্রতিষেধক হিসেবে কাজ করছে : জাতিসংঘ মহাসচিব

নারায়ণগঞ্জ বার্তা ২৪ : করোনাভাইরাসের মহামারির সময়ে ভুয়া তথ্যের বিরুদ্ধে সাংবাদিকেরা প্রতিষেধকের ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে উপলক্ষে দেওয়া এক ভিডিও বার্তায় তিনি এই মন্তব্য করেন। একইসঙ্গে সাংবাদিকদের আরও বেশি সুরক্ষার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

আগামী রবিবার বিশ্ব জুড়ে পালিত হবে সংবাদমাধ্যমের স্বাধীনতা দিবস বা ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে। এ উপলক্ষে দেওয়া ভিডিও বার্তায় মানুষকে সিদ্ধান্ত জানানোর ক্ষেত্রে সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা তুলে ধরেন জাতিসংঘ মহাসচিব। বলেন, বর্তমান পরিস্থিতিতে এসব সিদ্ধান্ত মানুষের জীবন ও মরণের মধ্যে ব্যবধান তৈরি করে দিতে পারে।

গুতেরেস বলেন, মহামারির বিস্তারের সময়ে ক্ষতিকর স্বাস্থ্য পরামর্শ এবং ষড়যন্ত্র তত্ত্বের মাধ্যমে ভুল তথ্যের দ্বিতীয় মহামারির উত্থানও হয়েছে। এর বিরুদ্ধে সংবাদমাধ্যম যাচাইকৃত, বৈজ্ঞানিক, তথ্য নির্ভার সংবাদ ও বিশ্লেষণ দিয়ে প্রতিষেধক হিসেবে কাজ করছে বলে মন্তব্য করেন তিনি।

কোভিড-১৯ সংকট তীব্র হতে শুরু করার পর এই সময়ে তথ্যের মহামারি মোকাবিলার ওপর গুরুত্ব আরোপ করেন জাতিসংঘ মহাসচিব এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সূত্র: জাতিসংঘের ওয়েবসাইট

add-content

আরও খবর

পঠিত