ভারতে মুরগির কেজি ১০ টাকা !

নারায়ণগঞ্জ বার্তা ২৪ ( ডেস্ক রিপোর্ট ) : প্রাণঘাতী করোনা ভাইরাসের আতঙ্কে ভারত জুড়ে ধস নেমেছে পোলট্রির ব্যবসায়। দেশটির সামাজিম মাধ্যমে গুজবের কারণে মুরগির মাংস ও ডিম খাওয়ার ব্যাপারেও অনীহা দেখা দিয়েছে দেশটির বাসিন্দারা। দেশটির পুনেতে ব্যবসা বাঁচাতে মাত্র ১০ টাকা কেজিতেই মুরগি বিক্রি হচ্ছে।

পুনের পোলট্রি ফার্মের মালিক প্রমোদ হিঙ্গে জানিয়েছেন, কয়েক সপ্তাহ আগে আমার প্রায় ১০ কোটি টাকার লোকসান হয়েছে। বাজারে একদম মুরগির চাহিদা নেই। ফলে প্রান্তিক গ্রামে গাড়ি করে খুব কম দামে মুরগি বিক্রি করতে বাধ্য হচ্ছি।

মহারাষ্ট্রের এক চাষী জানান, করোনার জেরে এখন ১০০ শতাংশ লোকসানে চলছে পোলট্রির ব্যবসা। সামাজিক মাধ্যমে গুজবে কান দিয়ে মুরগি কিনতে আগ্রহী নন কেউই। কয়েক সপ্তাহ আগে যদিও ৮০ থেকে ৯০ টাকার মধ্যে এক কেজি মুরগির মাংস বিক্রি হয়েছে। সেই টাকাই এখন ১০ টাকায়।

মহারাষ্ট্রে পোলট্রি ব্যবসায় এমন করুণ পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছেন মহারাষ্ট্রের পোলট্রি ব্রিডারস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। তাদের কথায়, এই ক্ষতির জন্য সরকার আমাদের জন্য কিছুটা ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দিয়েছেন। আমরা জানি না কী ভাবে ব্যাংকের লোন, বিদ্যুতের বিল ও মাসিক খরচ চালাব। কেন্দ্রের কাছেও ক্ষতিপূরণ চেয়ে অনুরোধ করা হবে।

পশুপাল বিভাগ ও ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়েছে যে, করোনার সঙ্গে মুরগির কোনো সম্পর্ক নেই। বার্ড ফ্লু নিয়ে আগে থেকেই মানুষের মনে ভীতি রয়েছে। সেই থেকেই তারা ভাবছেন করোনা ভাইরাসও মুরগি থেকে ছড়ায়।

সূত্র : দৈনিক ইত্তেফাক

add-content

আরও খবর

পঠিত