বদলগাছীর হাটবাজার গুলোতে পরীক্ষা-নিরীক্ষা ছাড়ায় গবাদিপশু জবাই

নারায়ণগঞ্জ র্বাতা ২৪ ( নওগাঁ প্রতিনিধি ) : নওগাঁর বদলগাছী উপজেলার সদরসহ ৮টি ইউনিয়নে বিভিন্ন হাট বাজার গুলোতে পরীক্ষা নিরীক্ষা ছাড়াই অবাধে চলছে গবাদি পশু জবাই ও মাংস বিক্রি। মাংস বিত্রিুর ক্ষেত্রে সরকারী বিধি নিষেধ সম্পূর্নভাবে উপেক্ষা করে চলছে কশাইরা। রাতের আধাঁরে গোপনে অসুস্থ্য পশু জবাই করে বিক্রি করলেও দেখার কেউ নেই। নেওয়া হচ্ছেনা আইনগত ব্যাবস্থা ।

জানা যায়, উপজেলা প্রাণি সম্পদ  অফিস থেকে সনদপত্র  নিয়ে পশু জবাই করা সার্টিফিকেট নিতে হয়। উপজেলা একজন করে ডাক্তার ও সেনেটারী ইনেষ্পক্টর অফিস থেকে হাটে গিয়ে গরু ছাগল পরীক্ষা করার পর জবাইয়ের নিয়ম থাকলেও মানছে না কেউ। অভিযোগ রয়েছে যে, স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে এভাবে পরীক্ষা ছাড়াই পশু জবাই করে থাকে।সেজন্য প্রশাসনিক কোন অসুবিধা হয়না ।

উপজেলা সদর হাটে কষায়খানা না থাকায় যেখানে সেখানে ছোট যমুনা নদীর ধারে নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে গরু ছাগল জবাই চলছে। ফলে পরিবেশ ও জনস্বাস্থ্য হয়ে পড়ছে হুমকীর মূখে। ডাক্তারী পরিক্ষা ছাড়াই সরকারী ভাবে পশু জবাই করা নিষেধ থাকলেও অসাধু কষায়েরা তা মানছেনা। জবায়ের আগে পশুটি সম্পূর্ন রোগ মুক্ত কি না এবং মাংস স্বাস্থ্যকর কিনা তা পরীক্ষা করা আবশ্যক। নিয়ম মোতাবেক মাংসের উপর সীল মেরে বাজারজাত করার নিয়ম থাকলেও বদলগাছী উপজেলার ৮টি ইউনিয়নে কোন কষায়ই তা মানছেনা।

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ জিয়াউর রহমানকে একাধীক বার ফোন করলেও রিসিভ না করায় ভেটেরিনারি সার্জন মোঃ নাজমুল হক তৌফিক এর সাথে মুঠোফোনে কথা বললে তিনি বলেন এসব দেখা আমাদের অফিসের কাজ নয় উপজেলা নির্বাহী অফিসারের কাজ।

উপজেলা নির্বাহী কর্মর্কতা মোঃ হুসাইন শওকত বলেন নিয়ম অনুযায়ী উপজেলা প্রাণিস্মপদ অফিস থেকে পশু জবায়ের ফিটন্টেস সার্টিফিকেট নিয়ে জবায়ের উপযুগি কি না তার পর জবায় করতে পারবে। কশাইরা তা না মানলে আইনয়ানুক ব্যাবস্থা গ্রহন করা হবে

add-content

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও খবর

পঠিত