বঙ্গবন্ধুর জন্মদিনে মাহমুদুলের গান শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিব

নারায়ণগঞ্জ বার্তা ২৪ : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে গান নির্মাণ করেছেন তরুন নির্মাতা ও সাংবাদিক মো. মাহমুদুল হাসান।

বাংলাদেশের স্বাধীনতা নামক মহাকাব্যের মহাকবি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সারা বিশ্বে যিনি ছিলেন পোয়েট অব পলিটিক্স। অবসরে যিনি পড়ে থেকেছেন দেশপ্রেমে, দেশের শিল্প-সংস্কৃতির যাক যজ্ঞে। শিল্প সংস্কৃতির অনুরাগী চিন্তা চেতনার এই মহান ব্যাক্তিতের আদর্শকে লালিত করে তার স্বরণে শ্রদ্ধা নিবেদনের জন্য শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিব শিরোনামে অতেন্ত সুচারুভাবে গানটি উপস্থাপন করেছেন মাহমুদুল হাসান।

গানটিতে উঠে এসেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম থেকে শুরু করে মৃত্যুসহ বর্তমান অবস্থা যেখানে আছে তার সুন্দর শৈশব-কৌশর, যৌবন, শিক্ষা, রাজনৈতিক জীবন, ভাষা আন্দোলন, স্বাধীনতা, স্বাধীন বাংলাদেশে পতাকা অর্জনে বঙ্গবন্ধুর আজীবন সংগ্রাম, বাংলার দু:খী মানুষের মুখে হাসি ফোটাবার জন্য তার নিরন্তন চেষ্টা, তার মৃত্যু এবং বর্তমান সময়ে তার সুযোগ্য কন্যা শেখ হাসিনা তার বাবার স্বপ্ন সোনার বাংলা গড়ার প্রত্যয়ের অগ্রগতির গল্প। সব মিলিয়ে গানটিতে উঠে এসেছে বঙ্গবন্ধুর সুগভীর বিশালতা, তার বন্দনা-বীরত্ব আর নেতৃত্বের গল্প।

গানটির কথা ও সুর করেছেন নূর ইসলাম মোল্লা, এতে কন্ঠ দিয়েছেন রাজীব রহমত। গানটি ভিডিও ধারন এবং সম্পাদনা করেছেন নাজমুল হাসান সিয়াম। গানটি ইতিমধ্যে স্পটিফাই, মিউজিক্ম্যাচ, অ্যামাজন মিউজিক, অ্যাপল মিউজিক, ডিজার, কেকেবক্, প্যানডোরা, বোমপ্লেসহ ১০০টিরও বেশী আর্ন্তজাতিক মিউজিক প্লাটফর্মে গ্রহনযোগ্যতা পেয়েছে। এছাড়াও গানটি মাহমুদুল হাসানের অফিসিয়াল ভেরিফাইট ইউটিউব আর্টিষ্ট চ্যানেলেও মুক্তি পায়।

বঙ্গবন্ধুর কিছু গুরুত্বপূর্ন ভিডিও ফুটেজ ও দূর্লভ ছবি নিয়ে নির্মিত হয়েছে গানটি। গান সর্ম্পকে নির্মাতা মাহমুদুল হাসান বলেন, দেশাত্মবোধের দায়বদ্ধতা ও বঙ্গবন্ধুর প্রতি প্রেম থেকেই গানটি তৈরি করা। এ গানের মাধ্যমে জাতির পিতাকে কাগজে-কলমে শ্রদ্ধা জানাতে পারলাম এটাই সবচেয়ে ভালোলাগার বিষয়। আমার বিশ্বাস, গানটি শ্রোতাদেরও ভালো লাগবে।

লেখাপড়ার পাশাপাশি সাংবাদিকতা, গান, শর্টফিল্ম নির্মাণ করেন মাহমুদুল। সম্প্রতি ইউনিসেফ বাংলাদেশের জন্য একটি ফিল্ম (চ্যাম্পিয়ন) নির্মাণ করেছেন, যেটি ইউনিসেফের ভেরিফাইড ফেসবুক পেইজে প্রকাশ পেয়েছে। তিনি বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট থেকে প্রামাণ্যচিত্র নির্মাণের কোর্স শেষে সরকারি অনুদানে বাংলাদেশের বিজ্ঞানী স্যার জগদীশচন্দ্র বসুর ওপর প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন।

add-content

আরও খবর

পঠিত