নারায়ণগঞ্জ ফতুল্লায় ঈদ উদযাপন

নারায়ণগঞ্জ বার্তা ২৪ ( নিজস্ব প্রতিবেদক ) : সৌদি আরবের সঙ্গে মিল রেখে অন্যবারের মত নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় পবিত্র ঈদ উল আজহার নামাজ আদায় করেছে হানাফি (রা.) মাযহাবের অনুসারীরা। আজ ৯ জুলাই শনিবার সকাল সাড়ে ৯ টায় ফতুল্লার লামাপাড়ায় হযরত শাহ্ সুফী মমতাজিয়া এতিম খানা ও হেফজ খানা মাদ্রাসায় জাহাগিরিয়া তরিকার কয়েক শত অনুসারী এ ঈদের নামাজ আদায় করেন এবং ঈদ উদযাপন করেন।

জামাতে গাজীপুরের টঙ্গী, ঢাকার কেরানীগঞ্জ, পুরাতন ঢাকা, ডেমরা, সাভার এবং নারায়ণগঞ্জের রূপগঞ্জ, বন্দর ও সোনারগাঁ উপজেলা থেকে শতাধিক মুসল্লি অংশ নেয়। নামাজ শেষে বর্তমান বিশ্ব মুসলিম উম্মাহ, দেশের শান্তি কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। নামাজের পর আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনে পশু কোরবানি করা হয়েছে।

হযরত শাহ্ সুফী মমতাজিয়া মাদ্রাসার মুফতি মাওলানা আনোয়ার হোসেন শুভ জানান, তারা হযরত হানাফি (রা:) মাযহাবের অনুসারী। হানাফির মাযহাবের মতে পৃথিবীর যে কোনো প্রান্তে চাঁদ দেখা গেলে ঈদ পালন করার বিধান রয়েছে। জাহাগিরিয়া তরিকার অনুসারীরা গত একশ বছর আগ থেকে বিশ্বের যেকোন প্রান্তে চাঁদ দেখা অনুযায়ী ঈদ পালন ও কুরবানি করে আসছে। এই কারণে তারা আজ ঈদযাপন করছেন।

তিনি আরও জানান, যে সকল মুসল্লিরা ঈদ উৎসব পালন করেন তাদের বেশিরভাগ মানুষই এ অঞ্চলের বাসিন্দা নন। ঢাকার কেরানীগঞ্জ, সদরঘাট, উত্তরা, সাভার, ডেমরা এবং নারায়ণগঞ্জের সদর, বন্দর ও রূপগঞ্জ এলাকা থেকে এসে ঈদের নামাজে অংশ নেন।

add-content

আরও খবর

পঠিত