নারায়ণগঞ্জ থেকে ২৫ হাজার ধর্মপ্রান মুসল্লি টঙ্গির ইজতেমা ময়দানে

নারায়ণগঞ্জ বার্তা ২৪ : বিশ্বের দরবারে বাংলাদেশকে ভিন্ন রূপে পরিচয় দানকারী টঙ্গীর তুরাগ পারের তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমা। বিশ্ব ইজতেমা ২০১৬ এর প্রথম পর্ব অনুষ্ঠিত হবে আগামী ৮ থেকে ১০ জানুয়ারি। ইজতেমাতে যোগ দিতে ইতিমধ্যে নারায়ণগঞ্জ থেকে হাজার হাজার মুসুল্লী যাত্রা শুরু করেছেন। বাস, ট্রেন ও নদী পথে সফর করছে ধর্ম প্রাণ নারায়ণগঞ্জের মুসলমানরা। এছাড়া আখেরি মোনাজাতের দিন (১০ রবিবার) আরো প্রায় ২৫ হাজার ধর্মপ্রাণ মুসুল্লি বিশেষ দোয়ায় অংশগ্রহণ করবেন বলে জানান জিম্মাদারিত্বে থাকা মুরুব্বিগণ। নারায়ণগঞ্জ থেকে অংশগ্রহণকারী মুসলমানদের জিম্মাদারিত্বে থাকবেন মো: সামসুদ্দিন, মো: জুলু হাজী, মোঃ জালাল উদ্দিন রাসেল, মোঃ নোমান, মোঃ ওয়ালী উল্লাহসহ সদরের মুরুব্বিগণ।
প্রতি বছর মতো এবার বিভিন্ন জেলার মুসলমানদের জন্য নির্ধারিত স্থান খুঁজে পেতে সহজ করতে তৈরি করা হয়েছে নকশার। নকশার মধ্যে খুঁটিসমূহের নাম্বর দ্বারা মুসুল্লিরা বুঝতে পারে তাদের জন্য নির্ধারিত স্থান। এবারের ইজতেমার নকশায় নারায়ণগঞ্জ সদরকে খুঁজে পাওয়া যাবে খিত্তা নং ৮ এবং ১১ ও খুঁটি নং ৩ হাজার ৫’শ  ২০, ৩হাজার ৫’শ ২২ ও ৩হাজার ৫’শ ১৮।
উল্লেখ্য, প্রথমবারের মতো দেশের মোট ৩২টি জেলা নিয়ে এ বছর ইজতেমার দুই পর্ব হবে। আগামী বছরের বিশ্ব ইজতেমা বাকি ৩২ জেলা নিয়ে অনুষ্ঠিত হবে। শুক্রবার (৮ জানুয়ারি) ফজরের নামাজের পর থেকে আমবয়ানের মধ্য দিয়ে শুরু হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এবার প্রথম পর্বে অংশ নেবেন ঢাকার একাংশসহ ১৭টি জেলার তাবলিগ অনুসারীরা। আগামী রোববার (১০ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে প্রথম পর্বের ইজতেমা শেষ হবে।
চারদিন বিরতির পর ১৫ জানুয়ারি দ্বিতীয় পর্ব শুরু হবে। দ্বিতীয় পর্বে অংশ নেবেন ঢাকার বাকি অংশসহ ১৬টি জেলার তাবলিগ অনুসারী। ১৭ জানুয়ারি দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে দুই পর্বের এবারের বিশ্ব ইজতেমা। এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বে ১৭টি জেলার মুসল্লিরা অংশ নেবেন। জেলাগুলো হচ্ছে ঢাকা, শেরপুর, নারায়ণগঞ্জ, নীলফামারী, সিরাজগঞ্জ, নাটোর, গাইবান্ধা, লক্ষ্মীপুর, সিলেট, চট্টগ্রাম, নড়াইল, মাদারীপুর, ভোলা, মাগুরা, পটুয়াখালী, ঝালকাঠি ও পঞ্চগড়।

add-content

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও খবর

পঠিত