নারায়ণগঞ্জে ভাঙ্গারী ব্যবসায়ীদের নিয়ে কর্মশালা

নারায়ণগঞ্জ বার্তা ২৪ : পরিবেশ রক্ষার্থে রিসাইক্লিং উদ্যোক্তাদের উপার্জন ও জীবনমান উন্নয়নের লক্ষ্যে (রেজিলিয়েন্ট) প্রকল্পের কর্ডএইড কর্তৃক আয়োজিত অধিক প্লাস্টিক বর্জ্য সংগ্রহ ও ব্যবস্থাপনার উদ্দেশ্যে ভাঙ্গারী ব্যবসায়ীদের ক্লিনিং, সর্টিং ও গ্রেডিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। বুধবার (২৪ জানুয়ারি) সকাল ১১ ঘটিকায় ২ নং রেলগেটস্থ ফজর আলী ট্রেড সেন্টারের ৭ম তলায় কর্মশালা উদ্বোধন করেন ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর ও বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি অসিত বরণ বিশ্বাস।

সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তা শ্যামল পাল, স্বাগত বক্তব্য রাখেন কর্ড এইড এর প্রকল্প কর্মকর্তা মোস্তফা জামান। ঢাকা ও নারায়ণগঞ্জ অঞ্চলের ভাঙ্গারী ব্যবসায়ী ও এগ্রিগেটরগন উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে অসিত বরণ বিশ্বাস বলেন, পরিত্যক্ত জিনিসকে সম্পদে পরিণত করার জন্য এবং পরিবেশ রক্ষা করে, এ ব্যবসায় যারা যুক্ত আছেন তাদেরকে ধন্যবাদ জানান। এ ব্যবসা বিকাশের জন্য ট্রেড লাইসেন্স ও ব্যাংক ঋণ পাওয়ার ক্ষেত্রে সিটি কর্পোরেশন থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

তিনি বলেন, পলিথিন, প্লাস্টিক আমাদের মাটির উর্বরতা কমায়, পরিবেশ দুষনে ভূমিকা রাখে। দিনব্যাপী প্লাস্টিক বর্জ্য সম্পর্কে ধারনা, স্বাস্থসম্মত উপায় বর্জ্য সংগ্রহ, পরিবহন ও বাজারজাত করনের কৌশল, সমাজে বর্জ্য সংগ্রহ কর্মীদের অবদান ও গুরুত্ব এবং প্রয়োজনীয়তা বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। প্রকল্প ব্যবস্থাপক ফিরোজ আলমের সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে কর্মশালার সমাপ্তি ঘোষনা করা হয়।

add-content

আরও খবর

পঠিত