নারায়ণগঞ্জে দুই দফা দাবিতে বিএনপিপন্থী আইনজীবীদের ভোট বর্জন

নারায়ণগঞ্জ বার্তা ২৪ : নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে  শর্ত জুড়ে ২দফা দাবি জানিয়ে নির্বাচন বর্জন করেছে বিএনপিপন্থী আইনজীবীরা। বুধবার (১৭ জানুয়ারী) দুপুরে বিএনপি পন্থী আইনজীবিরা জেলা আইনজীবি সমিতি ভবনের সামনে নির্বাচন বর্জনের ঘোষনা করে এক সংবাদ সম্মেলন করেন।

জানা গেছে, আগামী ৩০ জানুয়ারি আইনজীবী সমিতির নির্বাচন। এই নির্বাচনে বিএনপিপন্থী আইনজীবীরা দুটি দফা দাবি উপস্থাপন করেছেন।  দাবি গুলো হলো- বর্তমান একদলীয় নির্বাচন কমিশন বাতিল করে সিনিয়র নিরপেক্ষ আইনজীবী দিয়ে নির্বাচন কমিশন গঠন এবং নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতে বহিরাগতদের সম্পূর্ণভাবে নিষিদ্ধ করতে হবে ও মনোনয়নপত্র জমা দেয়ার সময় বাড়াতে হবে।

অপরদিকে বিএনপির সিনিয়র নেতারা বলছেন, ২০১৮ সালের পর থেকেই নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির নির্বাচন এককভাবে প্রভাবিত। সমিতির সাধারণ সভায় সাধারণ আইনজীবীদের কোনো মতামত নেওয়া হয় না। তারা নির্বাচনকে প্রভাবিত করতে দলীয় লোকদের দিয়ে নির্বাচন কমিশন গঠন করেন। শুধু তাই নয় প্রচারনা শুরু থেকে নির্বাচনের দিন পর্যন্ত বহিরাগতদের আদালতে এনে পেশী শক্তি প্রদর্শন করায়। এতে করে সাধারণ আইনজীবী ভোটারদের মধ্যে ভয়ভীতি ও আতংক বিরাজ করে। আর নির্বাচনকে প্রভাবিত করা হয়। বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ নারায়ণগঞ্জ বারের সুনামকে বিনষ্ট করে দিয়েছে। একদলীয় নির্বাচন কমিশন ও বহিরাগতদের আদালতে প্রবেশের মাধ্যমে বারের নির্বাচনকে প্রভাবিত করেই চলেছে। আর ভবিষ্যতে এর জন্য আওয়ামীলীগকে মাশুল গুনতে হবে।  ফলে আমরা চাই একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন ও বহিরাগত প্রভাবমুক্ত সুষ্ঠু নির্বাচন। যদি এই শর্ত মানা হয় তাহলে বিএনপির নেতৃত্বাধীন প্যানেল নির্বাচনে অংশ করবেন। আর নামলে এবারের নির্বাচন আমরা বর্জন করবো।

নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এড. সরকার হুমায়ুন কবিরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এড. আবুল কালাম আজাদ জাকির ও যুগ্ম সম্পাদক এডভোকেট এইচএম আনোয়ার প্রধানের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও মহানগর বিএনপির আহ্বায়ক এড. সাখাওয়াত হোসেন খান, জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাংগঠনিক সম্পাদক এড. একেএম ওমর ফারুক নয়ন, সিনিয়র আইনজীবী এড. আব্দুল বাতেন, এড. রকিবুল হাসান শিমুল, এড. বেনজির আহমেদ, এড. মানিক মিয়া, এড. সীমা সিদ্দিকী, এড. মাসুদা বেগম শম্পা, এড. নুরুল আমিন মাসুম, এড. নজরুল ইসলাম মাসুম, এড. হেলাল উদ্দীন সরকার, এড. তারিকুল ইসলাম বুলবুল, এড. জিল্লুর রহমান মুকুল, এড. নিজামুদ্দিন আহমেদ, এড. গোলাম হোসেন, এড. নাজিমুদ্দিন আহমেদ, এড. সালাউদ্দিন আহমেদ সবুজ, এড. একেএম মাহমুদুল হক আলমগীর, অ্যাডভোকেট সুমন মিয়া, এড. হামিদা খাতুন লিজা, এড. রাশেদুল ইসলাম মানিক, এড. আলম খান, এড. আসমা হেলেন বিথি, এড. শামসুর নাহার বাঁধন, এড. কাউসার আলম চৌধুরী টুটুল, এড. জাহিদুল ইসলাম মুক্তা,  এড. জামান মিয়া, এড. জাহিদ হাসান রুবেল, এড. মামুন মাহামুদ মিয়া, এড. টুটুল সুলতানা, অ্যাডভোকেট জাহাঙ্গীর দেওয়ান, এড. কামাল হোসেন, এড. মোস্তাফিজুর রহমান শুক্কুর মাহামুদ, এড. ফজলুর রহমান ফাহিম, অ্যাডভোকেট রাসেল প্রধান, এড. রাসেল মিয়া, এড. আদনান মোল্লাসহ  বিপুল সংখ্যক বিএনপিপন্থী আইনজীবী।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (১১ জানুয়ারি) দুপুরে আইনজীবী সমিতি ভবনের নিচতলায় নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির বার্ষিক সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী ৩০ জানুয়ারি নির্বাচন ও নির্বাচন কমিশনের সিদ্ধান্ত গৃহিত হয়। নির্বাচনের জন্যে ৫ সদস্যের নির্বাচন কমিশন এবং ৩ সদস্যের আপীল বোর্ড গঠন করা হয়। এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন এড. সামসুল ইসলাম ভূইয়া।

নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন এড. আশরাফ হোসেন, এড. আবদুর রহিম, এড. মেরিনা বেগম এবং এড. সুখচাঁদ সরকার। আপীল বোর্ডে দায়িত্ব পালন করবেন এড. ইমদাদুল হক তারাজুদ্দিন, এড. নুরুল হুদা এবং এড. হুমায়ুন কবির। নারায়ণগঞ্জ বার নির্বাচনের তফসিল অনুযায়ী মনোনয়নপত্র সংগ্রহ ও জমা ১৫ – ১৭ জানুয়ারি, যাচাই-বাছাই ও প্রাথমিক বৈধ প্রার্থী তালিকা প্রকাশ ১৮ জানুয়ারি, মনোনয়নপত্র প্রত্যাহার ১৯-২১ জানুয়ারি,  চূড়ান্ত বৈধ প্রার্থী তালিকা প্রকাশ ২২ জানুয়ারি আর ৩০ জানুয়ারি সকাল ৯টা হতে বিকাল সাড়ে চারটায় পর্যন্ত আইনজীবী সমিতির বীর মুক্তিযোদ্ধা একেএম সেলিম ওসমান বার ভবনের দ্বিতীয় তলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

add-content

আরও খবর

পঠিত