জাতীয় সংসদ নির্বাচনে ভিআইপি আসন রুপগঞ্জ !

নারায়ণগঞ্জ বার্তা ২৪ ( নিজস্ব প্রতিবেদক ) : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে মোট ৩ লাখ ৮৫ হাজার ৬১৬ জন ভোটার আগামী ৫ বছরের জন্য সংসদে তাঁদের প্রতিনিধি নির্বাচন করবেন। ৭ জানুয়ারি রবিবার জাতীয় নির্বাচনে এই আসনে ৪ জন স্বতন্ত্রসহ ৯ জন প্রার্থী অংশ নিচ্ছেন। মোট ১২৮ টি কেন্দ্রে ৮১৭ টি ভোট কক্ষে সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। ভিআইপি আসন হিসেবে চিহ্নিত এই আসনে চোখ থাকবে সকলের।

ভোটার ও ভোট কেন্দ্র

২ টি পৌরসভা ও ৭ টি ইউনিয়ন নিয়ে গঠিত নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে ১২৮ টি স্থায়ী কেন্দ্রে ৮১৭ টি ভোট কক্ষে মোট ৩ লাখ ৮৫ হাজার ৬১৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯৬ হাজার ৮৯৪ জন এবং নারী ভোটার ১ লাখ ৮৮ হাজার ৭২০ জন। এই আসনে ২ জন হিজড়া ভোটার আছেন। কোন অস্থায়ী ভোট কেন্দ্র না থাকলেও ৫৫ টি অস্থায়ী ভোট কক্ষ রয়েছে এই এখানে।

প্রার্থী

নারায়ণগঞ্জ-১ আসনে ৯ জন প্রার্থীর মধ্যে ৪ জন স্বতন্ত্র প্রার্থী আছেন। তাঁদের মধ্যে শাহাজাহান ভুইয়া (কেটলি), গাজী গোলাম মর্তুজা (ঈগল), মো. হাবিবুর রহমান (আলমিরা), মো. জয়নাল আবেদীন চৌধুরী (ট্রাক) প্রতীকে নির্বাচন করছেন। এছাড়া আওয়ামী লীগের গোলাম দস্তগীর গাজী (নৌকা), তৃণমূল বিএনপির তৈমুর আলম খন্দকার (সোনালী আঁশ), বাংলাদেশ ইসলামি ফ্রন্টের একেএম শহিদুল ইসলাম (মোমবাতি), মো. সাইফুল ইসলাম (লাঙ্গল), জাকের পার্টির মো. জোবায়ের আলম ভ‚ঞা (গোলাপ ফুল) প্রতীক।

ঝুঁকিপূর্ণ কেন্দ্র

রূপগঞ্জ উপজেলা নিয়ে গঠিত ঢাকার অদূরে নারায়ণগঞ্জ-১ আসনে ১২৮ ভোটকেন্দ্র রয়েছে। এই উপজেলায় ৮১ ভোটকেন্দ্র বিশেষ গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে পুলিশ।
এগিয়ে গোলাম দস্তগীর গাজী

নারায়ণগঞ্জের ভিআইপি আসন হিসেবে পরিচিত নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে ভোটের মাঠে ৯ জন থাকলেও সবার দৃষ্টি দুই হাই প্রোফাইল প্রার্থী বর্তমান সংসদ সদস্য পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী ও তৃণমূল বিএনপির মহাসচিব তৈমুর আলম খন্দকারের দিকে। এখানে আছেন আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও তিনবারের সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান ভূঁইয়াও। রূপগঞ্জ আসনে নির্বাচনের শুরুতে ত্রিমুখী লড়াইয়ের কথা উঠলেও ছিটকে পরেছেন তৃণমূল বিএনপির মহাসচিব। এখানে গোলাম দস্তগীর গাজীর সাথে মূল লড়াইটা হবে শাহজাহান ভ‚ঁইয়ার। তবে দেশের একটি প্রভাবশালী আবাসন ব্যবসায়ী গ্রুপের আশীর্বাদপুষ্ট প্রার্থী শাহজাহান ভূঁইয়া এমন গুঞ্জনে সাধারণ ভোটারদের সমর্থন হারিয়েছেন তিনি।

জানা গেছে, সবসময় ভূমিদস্যু আতঙ্কে থাকেন রুপগঞ্জবাসী। গোলাম দস্তগীর গাজীর অভিযোগ সেই, ভূমিদস্যুরা পুতুল এমপি বানিয়ে এবার রূপগঞ্জকে দখল করতে চায়। গাজীর এই মন্তব্যের প্রভাব পড়েছে রূপগঞ্জের সাধারণ ভোটারদের মাঝে। তারা পুনরায় ভ‚মিদস্যুদের আগ্রাসনের আতঙ্কে ভুগছেন। স্থানীয়রা বলছেন, গোলাম দস্তগীর গাজী স্থানীয় সংসদ সদস্য এবং সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্বে থাকায় অনেকটায় সংযত ছিল ভূমিদস্যুরা। তাকে সরাতে পারলে রূপগঞ্জ ভ‚মিদস্যুদের কবলে চলে যাবে। এতদিন যেসব জমি রাতের আঁধারে গোপনে ভরাট হতো সেই কার্যক্রম আগামীতে প্রকাশ্যে দিবালোকে হওয়ার আশঙ্কা করছেন তারা। রূপগঞ্জে তাই ভোটের অঙ্কে ভ‚মিদস্যু ইস্যুতে এগিয়ে গোলাম দস্তগীর গাজী।

add-content

আরও খবর

পঠিত