জনপ্রিয় কিংবদন্তী বক্সার মোহাম্মদ আলীর ইন্তেকাল!

নারায়ণগঞ্জ বার্তা ২৪ : পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় কিংবদন্তী বক্সার মোহাম্মদ আলী ইন্তেকাল করেছে। ইন্না লিল্লাহী ওয়া ইন্না ইলাইহী রজিউন। যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় শুক্রবার রাতে ৭৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন সর্বকালের সেরা বা ‘দ্য গ্রেটেস্ট বক্সার’ হিসেবে পরিচিত এই তারকা। ১৮ ফেব্রুয়ারি ১৯৭৮ সালে তাকে বাংলাদেশের সম্মানসূচক নাগরিকত্ব দেওয়া হয়ে ছিলো।

মোহাম্মদ আলী বৃহস্পতিবার থেকে অ্যারিজোনার ফিনিক্সের এক হাসপাতালে ভর্তি ছিলেন। তার শ্বাসতন্ত্রের জটিলতা তৈরি হয়েছিল বলে জানান চিকিৎসকরা। অবস্থার অবনতি ঘটছিল। ‘সর্বকালের সেরা’ বলে বিবেচিত এই মুষ্টিযোদ্ধা তিন বারের ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাপিয়ন এবং অলিম্পিক লাইট-হেভিওয়েট স্বর্ণপদক বিজয়ী ছিলেন। ১৯৯৯ সালে মোহাম্মদ আলীর নাম বিবিসি এবং স্পোর্টস ইলাস্ট্রেটেড তাকে স্পোর্টসম্যান অব দ্য সেঞ্চুরি অথবা শতাব্দীর সেরা খেলোয়াড় হিসেবে ঘোষণা করে।
বক্সার মোহাম্মদ আলী

১৯৪২ সালের ১৭ জানুয়ারি কেন্টাকির লুইসভিলায় জন্মগ্রহণ করেন আলী। বাবা ক্যাসিয়াস মারকেলাস ক্লে সিনিয়র এর নাম অনুসারে একই নাম রাখা হয়েছিল তার। দাসপ্রথা বিরোধী রাজনীতিবিদ ক্যাসিয়াস ক্লে এর নামানুসারে এই নাম রাখা হয়। আলী ১৯৬৪ সালে ইসলামী সংগঠন নেশন অব ইসলাম এ যুক্ত হন এবং ১৯৭৫ সালে ইসলাম ধর্ম গ্রহণ করে তার নাম পরিবর্তন করেন।

১৯৮১ সালে বক্সিং থেকে অবসর নেওয়ার তিন বছর পর থেকেই পারকিনসন্স রোগে ভুগছিলেন আলী। কয়েক বছর ধরে তার অবস্থার আরও অবনতি হয়।

গত এপ্রিলে মোহাম্মাদ আলি পারকিনসন্স সেন্টারের সহায়তার জন্য অ্যারিজোনায় আয়োজন করা ‘সেলেব্রিটি ফাইট নাইট-এ সর্বশেষ জনসমক্ষে এসেছিলেন আলী। তার মেয়ে লায়লা আলীও একজন খ্যাতনামা মুষ্টিযোদ্ধা।

add-content

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও খবর

পঠিত