ক্রোয়েশিয়ার বিপক্ষে আজ রাতে মাঠে নামছে মেসির আর্জেন্টিনা

নারায়ণগঞ্জ বার্তা ২৪ ( ডেস্ক রিপোর্টার ) : ৩৬ বছর পর হারানো শিরোপা পুনরুদ্ধারের খোঁজে আর্জেন্টিনা। এজন্য দুটি ম্যাচ জয় প্রয়োজন দলটির। দেখতে দেখতে প্রায় শেষ হয়ে এলো কাতার বিশ্বকাপের এবারের আসর। টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে আজ মঙ্গলবার লড়বে হট ফেবারিট আর্জেন্টিনা এবং গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়া। লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় একে অপরের মুখোমুখি হবে এই দুই দল।

আর্জেন্টিনার যেখানে শিরোপা পুনরুদ্ধারের চ্যালেঞ্জ সেখানে প্রথম ট্রফি জয়ের খোঁজে ক্রোয়েশিয়া। ৪ বছর আগে রাশিয়া বিশ্বকাপে শিরোপা জয়ের লড়াইয়ে ফ্রান্সের কাছে হেরে স্বপ্ন ভঙ্গের বেদনা নিয়ে মাঠ ছেড়েছিল দলটি। ২০১৮ বিশ্বকাপের ফাইনালিস্টদের সামনে এবার টানা দুইবার ফাইনালে খেলার হাতছানি ! তবে সেই পথে বড় বাধাটা প্রতিপক্ষ আর্জেন্টিনাই ! কেননা, এবারের বিশ্বকাপে হট ফেভারিট আর্জেন্টিনা।

কাতার বিশ্বকাপের শুরুটা আর্জেন্টিনার হয়েছিল সৌদি আরবের বিপক্ষে হার দিয়ে। তবে এরপরই যেন দলটি পাল্টে যায়। টানা জয় তুলে নিয়ে তারা সেমিতে উঠে। বিশেষ করে দলের সেরা তারকা লিওনেল মেসির অসাধারণ নৈপুণ্যই এবার শিরোপা জয়ের স্বপ্ন দেখাচ্ছে। এলএম টেন ছাড়া দলের বাকি সদস্যদের পারফর্মেন্সও প্রশংসনীয়। কোয়ার্টার ফাইনালে যেমন দ্যুতি ছড়িয়েছেন গোলরক্ষক এমালিয়ানো মার্টিনেজও। হল্যান্ডের বিপক্ষে তো তার বীরত্বেই জয়ের স্বাদ পায় আলবিসেলেস্তেরা।

ক্রোয়েশিয়াও কাতার বিশ্বকাপের অভিজ্ঞ দল। কোয়ার্টার ফাইনালের ম্যাচেই নিজেদের শক্তিমত্তার প্রমাণ দিয়েছে তারা। গ্রুপ পর্বে, নকআউট পর্বে যেমন পারফর্মেন্সই ছিল না কেন? শেষ আটে ব্রাজিলের বিপক্ষে তো এক বদলে যাওয়া দলকেই দেখেছে ফুটবল দুনিয়া। যারা চমকপ্রদ পারফর্মেন্সের সৌজন্যেই কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় করেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে।

যদিওবা মুখোমুখি লড়াইয়ে ক্রোয়েশিয়া-আর্জেন্টিনা সমানে সমান। সব মিলিয়ে একে অপরের বিপক্ষে ৫টি ম্যাচ খেলেছে তারা। যেখানে দুটি করে জয় দল দুটির। বাকি ম্যাচটি ড্র। ৪ বছর আগে সবশেষ দেখা হয়েছিল আর্জেন্টিনা- ক্রোয়েশিয়ার।

রাশিয়া বিশ্বকাপে লাতিন আমেরিকানদের বিপক্ষে দারুণ এক জয়ে মুখোমুখি লড়াইয়ে সমতা টেনেছিল ক্রোয়াটরা। তাই কাতারের ম্যাচটি আজ  যে কোন দলের এগিয়ে যাওয়ার। আর্জেন্টিনার সামনে অবশ্য গত বিশ্বকাপে হারের প্রতিশোধ নেওয়ার হাতছানিও। শেষ চারের লড়াইয়ে অতীত ইতিহাস অবশ্য লিওনেল স্কালোনির দলের পক্ষে। সেমিফাইনাল আর্জেন্টিনার এমন এক মঞ্চ যেখানে তারা কখনই হারেনি। এবারের আগে যে ৫টি বিশ্বকাপের ফাইনাল খেলেছে আর্জেন্টিনা, সেগুলো হলো-১৯৩০, ১৯৭৮, ১৯৮৬, ১৯৯০ এবং ২০১৪ বিশ্বকাপ। ১৯৭৮ সালে নিজ দেশে অনুষ্ঠিত বিশ্বকাপে কোনো সেমিফাইনাল ছিল না। তাই এমন ইতিহাস আর্জেন্টিনার জন্য হতে পারে বাড়তি অনুপ্রেরণার।

তাছাড়া, কাতারই দলের সেরা তারকা লিওনেল মেসির শেষ বিশ্বকাপ। তাকে ঘিরে ভক্ত-অনুরাগীদেরও বাড়তি প্রত্যাশা। এলএম টেনও সেরা ফর্মে রয়েছেন কাতারে। বড় টুর্নামেন্টে দেশের জার্সিতে এমন ছন্দময় মেসিকে খুব বেশি দেখা যায় না। অথচ, এবার তিন ম্যাচেই সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন তিনি। তবে আর্জেন্টাইন অধিনায়ককে নিয়ে ভাবছে না ক্রোয়েশিয়া। বরং পুরো দলকে নিয়েই ভাবছে বলে জানালেন দেশটির তারকা ফরোয়ার্ড ব্রুনো পেটকোভিচ। তার ভাষ্যমতে, মেসিকে আটকানোর কোনও পরিকল্পনা এখনও করিনি। আমরা শুধু মেসিকে নিয়েই ভাবছি না। সাধারণত আমরা একটি দলের কোনও এক জনকে আটকানোর চেষ্টা করি না। পুরো দলকে কিভাবে আটকানো যায় সেই পরিকল্পনা করে মাঠে নামি। শুধু মেসির জন্য আলাদা করে কাউকে রাখব না।

ক্রোয়েশিয়া দেখিয়ে দিয়েছে তারা দুর্দান্ত একটি দল। ব্রাজিলের সঙ্গে পাল্লা দিয়েই খেলেছে। এমনকি মাঝে মধ্যে ব্রাজিলের চেয়েও ভালো ছিল তারা। দলটিতে খুব ভালো খেলোয়াড় আছে যারা বল খুব ভালোভাবে খেলে, বিশেষ করে মিডফিল্ডে। ক্রোয়েশিয়ার বড় অস্ত্র গোলকিপার লিভাকোভিচ।  সেমিতে ওঠার পেছনে বড় অবদান তারই। নকআউট পর্বে টানা দুই ম্যাচ টাইব্রেকারে জিতেছে ক্রোয়েশিয়া। লিভাকোভিচ তাই হতে পারেন আজকের ম্যাচেরও বাজির ঘোড়া।

তাছাড়া ক্রোয়েশিয়া দলে নেই কোন ইনজুরি কিংবা কার্ডের সমস্যা। তবে বিপদের মধ্যে রয়েছে আর্জেন্টিনা শিবির। কেননা, কার্ডের কারণে আজ আকুনা-মন্টিয়েলকে যে পাচ্ছেন না লিওনেল স্কালোনি। তারপরও আজ ক্রোয়েটদের হারিয়েই ফাইনালে জায়গা করে নেবে এমন আশায় করছে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নদের ভক্তরা। অন্যদিকে তাদের স্বপ্ন ধুলোয় মিশিয়ে শিরোপা লড়াইয়ের পথে এগিয়ে যেতে চাইছে ক্রোয়েটরা। এখন দেখার বিষয় এ দুই দলের মাঠের লড়াইয়ে কে জেতে।

add-content

আরও খবর

পঠিত