রূপগঞ্জের মঙ্গলখালীতে বাংলাদেশ পেট্রো কেমিক্যাল এর যাত্রা শুরু

নারায়ণগঞ্জ বার্তা ২৪ ( রূপগঞ্জ প্রতিনিধি ) : নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় বাংলাদেশের প্রথম পূর্নাঙ্গ পেট রেজিনভিত্তিক কারখানা করেছে।  সোমবার উপজেলার মুড়াপাড়া ইউনিয়নের মঙ্গলখালী এলাকায় বিপিসিএল এর এ যাত্রার শুরু উদ্ভোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড.গওহর রেজভী। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের সংসদ সদস্য গাজী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতিক),ইউ এস দূতাবাসের প্রধান নির্বাহী (মিশন) মি.ডেবিট মিল, বিপিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক খাদেম মাহমুদ ইউসুফ। এ সময় অনুষ্ঠানের প্রধান অতিথি ড.গওহর রেজভী তার বক্তব্যে বলেন, বাংলাদেশ শিল্প সমৃদ্ধে অনেক এগিয়ে গেছে। উন্নত দেশের ফর্মুলা কাজে লাগিয়ে দেশের পরিবেশ রক্ষায় পেট রেসিন ভিত্তিক বি পিসিএল যে যাত্রা শুরু করেছে তাতে আমাদের দেশের পরিবেশ রক্ষায় ভ’মিকা থাকবে। তিনি আরো বলেন,পরে থাকার বোতল ফেলনা বস্তুকে ময়লা ভাবলে চলবেনা। দেশের অর্থনৈতিক চাকাকে বেগবান করতে এই সম্পদকে কাজেলাগাতেহবে।  নারায়ণগঞ্জ -১ (রূপগঞ্জ) আসনেরএমপি গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) বলেন বাংলাদেশের প্রথম একটি পূর্ণাঙ্গ কারখানা এই এলাকায় স্থাপন করায় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বলেন, শিল্পকারখানার নগরী হিসেবে পরিচিত রূপগঞ্জের শিল্পকারখানাগুলো সুন্দরভাবে পরিচালিত হচ্ছে। স্থানীয় প্রশাসনের সহায়তা থাকছে প্রতিনিয়ত। তাই দিনেদিনে রূপগঞ্জ হয়ে ওঠছে শিল্পনগরীখ্যাত এলাকায়। এ সময় স্থানীয়দের কর্মসংস্থান সৃষ্টি করায় বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানের অপর বিশেষ অতিথি ইউএস দূতাবাসের প্রধান নির্বাহী মিস্টার ডেবিড মিল বলেন,বাংলাদেশের মানুষ অত্যন্ত পরিশ্রমী ও মেধাবী। তবে এ দেশের আনাচে কানাচে অনেক ওয়েস্টেজ  প্লাস্টিক জাত ফেলনা বা ময়লা হিসেবে দেখা হয়। যা মূলত ময়লা নয়। এসব সম্পদ। উন্নত দেশের গবেষনার মাধ্যমে ফেলনা বা বাড়তি বস্তুকে পরিবর্তনের মাধ্যমে সম্পদে পরিণত করছে। বাংলাদেশে এমন একটি প্রজেক্ট নিয়ে কাজ করছে বিপিসিএল। এটা অত্যন্ত প্রশংসনীয় উদ্যেগ বলে অভিহিত করেন তিনি।

প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক খাদেম মাহমুদ ইউসুফ তার বক্তব্যে বলেন, বাংলাদেশের কারণে অকারণে অনেক প্লাস্টিকজাত বোতল পথের ধারে,নদী, ড্রেনে ফেলে পরিবেশের বিপর্যজয় ডেকে আনছে। যেথায় সেথায় বোতল না ফেলে নির্দিস্ট স্থানে জমা করলে কোন না কোন মাধ্যমে তা আমাদের কাছে চলে আসবে । আর তাতেই ফেলনা ময়লা পরিণত হবে সম্পদে।

add-content

Leave a Reply

Your email address will not be published.

আরও খবর

পঠিত