বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের নতুন তারিখ ১০ মে

নারায়ণগঞ্জ বার্তা ২৪ ( ডেস্ক রিপোর্ট ) : দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ আগামী ১০ মে মহাকাশে উৎক্ষেপণ করা হবে বলে বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশন (বিটিআরসি) জানিয়েছে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে স্পেস এক্সের ফ্যালকন ৯ রকেটের মাধ্যমে ভূস্থির কক্ষপথে এই যোগাযোগ স্যাটেলাইটটিকে প্রেরণ করা হবে।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক মো. জাকির হোসেন বলেন, ১০ মে ফ্লোরিডার স্থানীয় সময় বিকাল ৪টায় মহাকাশের উদ্দেশে যাত্রা শুরু করবে স্যাটেলাইটটি।

এর আগে গত ৪ মে (ফ্লোরিডার স্থানীয় সময়) ফ্যালকন ৯ রকেটের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন হয়।

বিটিআরসির ওই কর্মকর্তা জানান, রকেটের পরীক্ষার তথ্য বিশ্লেষণ করে উৎক্ষেপণের চূড়ান্ত দিনক্ষণ ঠিক করা হয়েছে।

এই স্যাটেলাইট প্রকল্পের সঙ্গে যুক্ত বিটিআরসির ছয় জন কর্মকর্তা ৫ মে ফ্লোরিডার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। এর পরদিন দুজন প্রতিমন্ত্রী ও ছয় জন সচিবসহ আরও ৪২ জন ঢাকা ছাড়েন। এই মুহূর্তে যুক্তরাষ্ট্রে অবস্থানরত প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এই ডেলিগেশন দলের নেতৃত্ব দিবেন। এর আগে বেশ কয়েক দফায় বঙ্গবন্ধু-১ এর উৎক্ষেপণ পিছিয়েছিল। বঙ্গবন্ধু-১ মহাকাশে যাওয়ার কথা ছিল গত বছর ডিসেম্বর মাসে। কিন্তু আবহাওয়া ও কারিগরি নানা কারণে তা পিছিয়েছে। সর্বশেষ ৭ মে উৎক্ষেপণের সময় নির্ধারণ করা হলেও কারিগরি কারণে তা পিছিয়ে যায়।

উৎক্ষেপণ পর্যবেক্ষণ করতে এপ্রিল মাসের শেষ সপ্তাহ থেকেই ঢাকার বেশ কয়েকজন সাংবাদিক ও সরকারি কর্মকর্তা ফ্লোরিডায় অবস্থান করছেন।

সূত্র : দ্যা ডেইলি স্টার

add-content

আরও খবর

পঠিত