ফ্লাস ব্যাক ২০১৬ : আলোচনা সমালোচনায় প্রাচ্যের নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জ বার্তা ২৪ ( ডেস্ক রিপোর্ট ) : প্রাচ্যের ডান্ডি খ্যাত নারায়ণগঞ্জ দেশের ৬৪টি জেলার মধ্যে অন্যতম একটি জেলা। দেশের রাজনৈতিক অঙ্গন থেকে শুরু করে ক্রিড়াঙ্গন পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে এই জেলার অবদান অপরিসীম ।  ২০১৬ ইং সনের বিগত দিনগুলোতে  নারায়ণগঞ্জে সংগঠিত নানা ধরনের ঘটনা ও অঘটনের কারণে বার বার আলোচিত ও সমালোচিত হয়েছে । বিগত বৎসরে একাধিক বার একাধিক ঘটনার কারণে এই নারায়ণগঞ্জ হয়েছে দেশের প্রধাণ সংবাদ শিরোনাম । যে সকল ঘটনাগুলো বৎসর জুড়েই আলোচনার কেন্দ্রবিন্দু ছিলো।  সে সকল ঘটনা গুলো নিয়ে আমাদের সম্মানিত পাঠকদের জন্য এই প্রতিবেদনটি করা হলো। ফিরে দেখা ২০১৬ ইং সনে আলোচিত ঘটনা গুলোর মধ্যে  অন্যতম ঘটনাটি হলো ৫ মার্ডার। বহুল আলোচিত ৭ খুনের ঘটনার রেশ কাটতে না কাটতেই পরকিয়ার বলি ৫ খুনের ঘটনাটি নারায়ণগঞ্জকে পূণরায় দেশের প্রধাণ সংবাদ শিরোনাম করে তোলে। এছাড়াও নারয়ণগঞ্জ ৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান ও শিক্ষক শ্যামল কান্তির নাটকিয় ঘটনা। এরপর সোনারগাঁয়ে দুই শিল্পপতির সম্পদের দখলনিয়ে ঠান্ডা লড়াইয়ের বলি প্রথমে আরমান এবং আরমান হত্যাকান্ডের ঘটনা।এবং আরমারন হত্যাকান্ডের ঘটনাটি  ধামাচাপা দিতে  ছাত্রলীগ নেতা রায়হান কে হত্যার ঘটনা। আড়াই হাজারে ও সোনারগাঁয়ে স্কুলছাত্র খুন, রুপগঞ্জ ও সোনারগাঁও পৌর সভার নির্বাচন, ইউনিয়ন পরিষদ নির্বাচন, নারায়ণগঞ্জের পাইক পাড়ায় জঙ্গি মাষ্টার মাইন্ড তামিম কাউন্টার টেরোরিজমের ঘটনা, নারায়ণঞ্জের রাজনৈতিক অঙ্গনের আওয়ামীলীগ ঘরানার দুই রাজনীতি পরিবারের দুই সদস্যের মিলন সহ নাসিক নির্বাচন। সংঘঠিত ও আলোচিত ঘটনাগুলোর আলোকেই ফিরে দেখা নারায়ণগঞ্জ এর প্রতিবেদনটি করেছেন আমাদের চীফ রিপোর্টার রিফাত।

বৎসরের শুরুতেই জানুয়ারি মাসের ১৬ তারিখে শহরের ২নংবাবুরাইল এলাকার শেষ মাথায় খানকা সংলগ্ন  পাশের গলিতে অবস্থিত আশেক আলী ভিলার নীচ তলায়  ঘটে যায় লোমহর্ষক ৫ খুনের ঘটনাটি।শ্বাসরোধ করে ও শিল পোঁতা দিয়ে আঘাতকরে ভাগ্নে মাহফুজ নামের ঘাতক একাই ৫ জনকে নির্মম ভাবে হত্যাকরে। গৃহকর্তা শফিকের বাসায় অবস্থান করে পরকীয়ার জেরে নির্বিঘ্নে গৃহকর্ত্রী তাসলিমা (৩৫), তার শিশু সন্তান শান্ত (১০), সুমাইয়া (৭), ভাই মোরশেদুল (২২) ও লামিয়া বেগমকে (২০)।বাসায় নতুন তালা দিয়ে পালিয়ে যায় শফিকের ভাগ্নে মাহফুজ। পরবর্তীতে গ্রেফতার হয়ে আদালতে নিজেই নিজের দোষ স্বীকার করে ১৬৪ ধারায় জবানবন্দি দেয়গৃহকর্তা শফিকের  ভাগ্নে মাহফুজ।

এর কিছুদিন পরেই জেলার সোনারগাঁওয়ে ঘটে দুটি হত্যাকান্ডের ঘটনা । সোনারগাঁওয়ে দুইজন শিল্পপতির জমি দখলের লড়াইয়ের বলি হয় দুই যুবক । প্রথমে আরমান হত্যাকান্ডের ঘটনা ঘটে এরপর আরমান হত্যাকান্ডের ঘটনাটি ধামাচাপা দিতেগিয়ে ঘাতক চক্রের হাতে র্নিমম ভাবে খুন হয় ছাত্রলীগ নেতা রায়হান।এঘটনাটি ব্যাপক আলোড়ল সৃষ্টি করে। এই জোড়া খুনের ঘটনার হত্যা মামলার আসামী এস কে সজিব ওরফে নাজমুর রহমান সজিবকে র‌্যাব ১১ গ্রেফতার করলেও মূল আসামী ছাত্রলীগের নেতা রয়ে গেছে এখনো ধরা ছোঁয়ার বাইরে।

বিগত ২০১৬ সনে সংগঠিত ঘটনা গুলোর মধ্যে উল্লেখযোগ্য ঘটনাগুলোর সংক্ষিপ্ত বিবরণ হলো: জানুয়ারীতে  ৯ টি হত্যাকান্ড ঘটে । এর মধ্যে আলোচিত পাঁচ খুন । এছাড়া দুজনই ধর্ষণের শিকার হয়ে আত্মহত্যা করে। ভাষার মাস ফেব্রুয়ারিতে তিনটি হত্যাকান্ড, নয়টি লাশ উদ্ধার, সাতটি আত্মহত্যা, সড়ক দুর্ঘটনায় সাতজন নিহত, নদীতে ট্রলার ডুবিতে সাতজন নিহত, চারটি ধর্ষণ, গনপিটুনিতে চারজন নিহতসহ আরো বারোজনের অস্বাভাবিক মৃত্যু ঘটেছে। আগুনে দগ্ধ হয়েছে দুজন, বিদ্যুৎস্পৃষ্ট হয়েছে দুজন।

স্বাধীনতার মাসে পৃথক পাঁচটি স্থানে চারটি হত্যাকান্ড, নয়টি লাশ উদ্ধার, চারটি আত্মহত্যা, তিনটি ধর্ষণসহ আরো আটজনের অস্বাভাবিক মৃত্যু ঘটেছে। বাংলা বছরের শুরুর মাসে দুটি হত্যাকান্ড, তিনটি লাশ উদ্ধার, তিনটি ধর্ষণসহ আরো দশজনের অস্বাভাবিক মৃত্যু ঘটেছে।

মে মাসে পৃথক আটটি হত্যাকান্ড,সাতটি লাশ উদ্ধার, তিনটি আত্মহত্যা, ধর্ষণসহ আরো নয়জনের অস্বাভাবিক মৃত্যু ঘটেছে। জুন মাসে পৃথক দশটি  হত্যাকান্ডের ঘটনা ঘটে। দুটি লাশ উদ্ধার, ছয়টি আত্মহত্যা, একটি ধর্ষণসহ আরো সাতজনের অস্বাভাবিক মৃত্যু ঘটেছে। জুলাই মাসে পৃথক দশটি হত্যাকান্ড ঘটে ।

শোকাহত আগষ্টে একটি হত্যাকান্ড, এগারোটি লাশ উদ্ধার, দুটি আত্মহত্যা, তিনটি ধর্ষণসহ আরো পাঁচজনের অস্বাভাবিক মৃত্যু ঘটেছে। সেপ্টেম্বর মাসে পৃথক ছয়টি হত্যাকান্ড , সাতটি লাশ উদ্ধার, একটি আত্মহত্যা, তিনটি ধর্ষণসহ আরো দুইজনের অস্বাভাবিক মৃত্যু ঘটেছে।

অক্টোবর মাসে পৃথক তিনটি হত্যাকান্ড , পাঁচটি লাশ উদ্ধার, ছয়টি আত্মহত্যা, দুটি ধর্ষণসহ আরো দশজনের অস্বাভাবিক মৃত্যু ঘটে।

নভেম্বর মাসে পৃথক আটটি হত্যাকান্ড , চারটি লাশ উদ্ধার, তিনটি আত্মহত্যা, গনপিটুনীতে একজন ডাকাত, নয়টি ধর্ষণসহ আরো দুইজনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে।

ডিসেম্বর মাসে পৃথক দুটি হত্যাকান্ড, একটি স্থানে অগ্নিকান্ড, দুটি লাশ উদ্ধার,  ধর্ষণসহ আরো একজনের অস্বাভাবিক মৃত্যু ঘটেছে।

এরপর ১৩ মে ২০১৬, বন্দরে পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে ধর্মীয় বিষয়ে কটুক্তি করার অপরাধে এলাকাবাসী ঘিরে রাখে। পরে স্থানীয় সংসদ সদস্য এসে সকলের সামনে শিক্ষককে কান ধরিয়ে উঠবস করান। সেই ছবি ও ভিডিও ভাইরাল হয়ে পড়লে দেশব্যাপী ব্যাপক আলোচনায় উঠে আসে নারায়ণগঞ্জ।

সংগঠিত ঘটনাগুলোর রেশ কাটতে না কাটতেই ২৭ আগস্ট ২০১৬, সকালে শহরের পাইকপাড়ার একটি বাসায় বাংলাদেশের নব্য জেএমবির মাস্টারমাইন্ড জঙ্গি তামিম চৌধুরীসহ কয়েকজন জঙ্গি অবস্থান করছে জানতে পেরে অভিযান চালায় পুলিশ, কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা। অভিযানে গুলশান ও শোলাকিয়া হামলার মাস্টারমাইন্ড তামিম চৌধুরীসহ তিন জঙ্গি নিহত হয়। জঙ্গি বিরোধী অভিযানে পুলিশের একটি বড় সফলতা আসে এই অভিযানের মাধ্যমে। এই ঘটনাটিতে পূণরায় দেশের প্রধাণ সংবাদ শিরোনাম হয় নারায়ণগঞ্জ। আবারও দেশ তথা বিশ্বব্যাপী আলোচনার কেন্দ্র বিন্দুতে পরিণত হয় প্রাচ্যের ডান্ডি খ্যাত নারায়ণগঞ্জ ।

এরপর আড়াইহাজারে হঠাৎ করেই শিশু হত্যা বেড়ে যাওয়ায় অভিভাবক মহল সহ সর্ব মহলে উদ্বেগ উৎকণ্ঠা দেখা দিয়েছে। গত অক্টোবর মাস থেকে ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত ৪ শিক্ষার্থী প্রথমে অপহরণ এবং পরে হত্যার শিকার হয়েছে। প্রতিটি ঘটনায় মামলা দায়ের হলেও এবং হত্যাকারীরা ধরা পড়লেও যেন কমছেনা শিশু হত্যার ঘটনা। গত ৩ মাসের জরিপ অনুযায়ী উপজেলার প্রভাকরদী গ্রামের অষ্টম শ্রেণীর ছাত্র সোহাগ, কালাপাহাড়িয়া ইউনিয়নের পুর্বকান্দি গ্রামের মাদ্রাসার দশম শ্রেণীর ছাত্রী শারমীন, দুপ্তারা ইউনিয়নের গির্দা গ্রামের শিশু শ্রেণীর ছাত্রী হাফছা আক্তার রূপা এবং ইদবারদী গ্রামের চতুর্থ শ্রেণীর ছাত্র রিয়াদ প্রথমে অপহরণ এবং পরে হত্যার শিকার হয়। এর মধ্যে শারমীনকে ধর্ষণের পর হত্যা করা হয়। এদের কারো কারো ক্ষেত্রে অপহরণকারীরা মুক্তিপণ ও দাবী করে।

উল্লেখ্য যে, ৫ অক্টোবর সোমবার  সকাল থেকে উপজেলার প্রভাকরদী গ্রামের রফিকুল ইসলামের ছেলে সোহাগকে খূঁজে পাওয়া যাচ্ছিলানা। ৬ অক্টোবর সকালে সোহাগের স্কুলের কাছাকাছি একটি নির্জন পুকুর পাড়ে সোহাগের ক্ষত বিক্ষত লাশ দেখতে পেয়ে লোকজন পুলিশে সংবাদ দিলে পুলিশ লাশটি উদ্ধার করে মর্গে পাঠায়।

এরপর রুপগঞ্জ ও সোনারগাঁও পৌর সভারনির্বাচন সহ ইউনিয়ন পরিষদের নির্বাচন । উল্লেখিত নির্বাচনে যে সকল ঘটনা ঘটেছে তা অতিতের সকল রেকর্ড অতিক্রম করে ব্যাপক সমালোচনার মূখে পড়ে নির্বাচন কমিশন।সারাদেশে সমালোচনা ও আলোচনা বিষয় হয়ে উঠে ।

এরপর নারায়ণগঞ্জ আওয়ামীলীগের দুই মেরুর দুই জনের মিলনের ঘটনাটি হয়ে যায় দেশের সর্বস্তরের মানুষের কাছে আলোচনার বিষয়। নাসিক নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারায়ণগঞ্জ আওয়ামীলীগের প্রাণ পুরুষ শামীম ওসমান ও জনপ্রিয় মেয়র ডাক্তার সেলিনা হায়াত আইভির মধ্যকার দীর্ঘ দিনের ঝগড়াকে মিটিয়ে দেন ।

শামীম ও আইভির এই সমঝোতাটি আবারও আলোচনার কেন্দ্র বিন্দুতে পরিণত হয় এই নারায়ণগঞ্জ। এরপর সুষ্ঠ ও নজির বিহীন নিরাপত্তার মধ্যেদিয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনটি সম্পন্ন করে আওয়ামীলীগ সরকারের ইসি চলে আসেন আলোচনায়।

নাসিক নির্বাচনে বিএনপি এড: শাখাওয়াত হোসেন খাঁনকে  দলীয় প্রার্থী হিসেবে ঘোষনাটাও ছিলো আলোচনা সমালোচনার বিষয়। নারায়ণগঞ্জে বিএনপির কান্ডারী দাবীদার বহু নেতা থাকলেও বিএনপি এড: শাখাওয়াত হোসেন খাঁনকে দলীয় প্রার্থী হিসেবে সমর্থন দেয়া ও নির্বাচনে পরাজয়ের বিষয়টি দেশের সংবাদ শিরোনাম হয়।

২২ ডিসেম্বর দেশের অন্যতম শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু একটি নির্বাচন অনুষ্ঠিত হয়। সারাদেশের দৃষ্টি থাকায় এই নির্বাচন আকর্ষণের শীর্ষে ছিল দেশের মানুষের কাছে। কারণ এটিই ছিলো দেশের প্রথম দলীয় প্রতীকের সিটি করপোরেশন নির্বাচন।

দেশের অন্যতম নজির রাখা শান্তিপূর্ণ এই সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সেলিনা হায়াৎ আইভী পৌনে এক লাখ ভোটের ব্যবধানে বিএনপির প্রার্থী সাখাওয়াত হোসেন খানকে পরাজিত করে টানা দ্বিতীয় মেয়াদে মেয়র নির্বাচিত হন। এছাড়াও র্সবশেষ গত ২৮ ডিসেম্বর শান্তি ও সুষ্ঠু পরিবেশেই সম্পন্ন হয় জেলা পরিষদের নির্বাচন।

দেশের দুইটি রাজনৈতিক দলসহ সকল রাজনৈতিক দলের কাছে গনতন্ত্রকামী মানুষের প্রত্যাশা অনেক বেশী। তাই হিংসা কিংবা প্রতিহিংসা দিয়ে নয় ভালোবাসা দিয়ে তারা জনগনের সেবা নিজেদের নিয়োজিত করবেন এমনটা প্রত্যাশা সবার। আর এই প্রত্যাশা নিয়েই আগামী ইংরেজী নবর্বষ ২০১৭ কে বরণ করে নিতে চায় আপামর জনতা।

add-content

Leave a Reply

Your email address will not be published.

আরও খবর

পঠিত