নদী রক্ষা দিবসে শীতলক্ষ্যা ১ নং খেয়াঘাটে মানববন্ধন

নারায়ণগঞ্জ বার্তা ২৪ ( স্টাফ রিপোর্টার ) : বিশ্ব নদীকৃত্য (রক্ষা) দিবস উপলক্ষ্যে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) নারায়ণগঞ্জ জেলা কমিটির মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ১৪ই মার্চ বুধবার সকালে মারাত্মকভাবে দূষিত শীতলক্ষ্যার ১ নং খেয়াঘাটে এ  আয়োজন করা হয়। সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ.বি. সিদ্দিকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাপার কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক স্থপতি ইকবাল হাবিব। এসময় বিভিন্ন জলজ প্রাণী ও দূষণযুক্ত ছবি সম্মলিত বেনার ফেষ্টুন পথচারীদের দৃষ্টি আকর্ষন করে।

মানববন্ধনে বক্তারা বলেন, শীতলক্ষ্যা দূষণের জন্য ডাইং ফ্যাক্টরীর দূষিত কেমিক্যালযুক্ত পানি ও সিটি করপোরেশনের বর্জ্য দায়ী । ইটিপি বিষয়ে যথাযথ আইন থাকা স্বত্বেও সরকার বিকেএমইএ ও পরিবেশ অধিদপ্তর যথাযথ ভুমিকা পালন না করে মাঝে মধ্যে জরিমানা করে ডাইং ফ্যাক্টরীগুলিকে আইন অমান্যের অঘোষিত অনুমতি দিয়ে শীতলক্ষ্যার দূষণ আজ সর্ব নি¤েœ পৌছেছে বলে সংস্থাগুলি তীব্র সমালোচনা করে অবিলম্বে আইনী ব্যবস্থা গ্রহণের জোর দাবী জানান।

প্রধান অতিথি তার বক্তব্যে তিন মাসের মধ্যে সকল মহলের সমন্বয়ে গঠিতব্য কমিটিকে নদী দূষণের কারণগুলি চিহ্নিত করে একটি কর্ম পরিকল্পনা দাখিলের পরামর্শ দেন।

মানব বন্ধনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ.বি. সিদ্দিক সমাপনী বক্তব্যে স্থানীয় এম.পি. জেলা প্রশাসক ও মেয়র মহোদয়কে এ.সি রুম ছেড়ে শীতলক্ষ্যার অবস্থা প্রত্যক্ষ করে সমন্বিত পদক্ষেপ গ্রহণের দাবী জানান।

সংগঠনটির দপ্তর সম্পাদক মো. আসাদুল হক সরকার (আসাদ) এর পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রফিউর রাব্বি, আবদুর রহমান, মো. তারিক বাবু, এ.কে.এম. জাহিদুল হক দীপু , এ.টি.এম কামাল, হাজী আব্দুল হাই, মোঃ সানোয়ার তালুকদার, কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, সংরক্ষিত মহিলা কাউন্সিলর শারমিন হাবিব বিন্নী, মুক্তিযোদ্ধা নুরউদ্দিন আহম্মেদ , নাসিরউদ্দিন মন্টু, মুক্তিযোদ্ধা জালাল উদ্দিন জালু, ধিমান সাহা জুয়েল, লোকমান আহম্মেদ, হাফিজুল ইসলাম, নিখিল দাস, মো. মোজাম্মেল হক, এ.কে.এম. শাহ আলম, মাহিন উদ্দিন, মার্কিদ মোস্তাকিন শিপলু , কাজী দলিল উদ্দিন দুলাল,এস.এম. সহিদুল্লাহ সহ সমাজের সর্বশ্রেণীর ও প্রায় অধিকাংশ রাজনৈতিক, বিভিন্ন সামাজিক সংগঠনের কর্মী, নেতৃবৃন্দ অংশ গ্রহণ করেন।

add-content

আরও খবর

পঠিত