কৃত্রিম জলাবদ্ধতায় নারায়ণগঞ্জ ছোট নদী!

নারায়ণগঞ্জ বার্তা ২৪ ( স্টাফ রিপোর্টার ) : আমাদের ছোট নদী চলে বাঁকে-বাঁকে, বৈশাখ মাসে তার হাঁটু জল থাকে। ফতুল্লায় শিল্প নগরী খ্যাত বিসিকসহ শহরের বিভিন্ন এলাকার জলাবদ্ধতার এমন চিত্র দেখে স্মরণ করিয়ে দেয় এ কবিতাটি। ২ মে (সোমবার) সকাল থেকে শুরু হওয়া থেমে থেমে পড়া অতিবৃষ্টিতে তলিয়ে গেছে শহরের সরকারী বেসরকারী স্কুল, কলেজ ও অফিস সহ মূল সড়ক। আর এই কৃত্রিম জলাবদ্ধতায় নারায়ণগঞ্জ যেন ছোট নদীতে পরিণত হয়ে গিয়েছে। অনেক জায়গায়ই জলাবদ্ধতায় সৃষ্টি বন্যার পানিতে কিশোরদের মাছ ধরতেও দেখা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, শহরের মাঝেই অবস্থিত সরকারী মহীলা কলেজ, এটিও এখন তলিয়ে আছে পানিতে। পানি পাড়িয়েই ক্লাস করতে হচ্ছে শিক্ষার্থীদের। ডুবে আছে ভারী যান চলাচলের মূল সড়কগুলিও। এছাড়াও পানিতে তলিয়ে রয়েছে ফতুল্লার ফায়ার সর্ভিস ও সিভিল ডিফেন্স  কার্য্যালয়, নারায়ণগঞ্জ জেলা পরিষদ কার্য্যালয় মূল ফটক, এনায়েত নগর ইউনিয়ন পরিষদ কার্য্যালয়, কাশিপুর ইউনিয়ন পরিষদসহ সরকারী ও বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান।

এদিকে সদর উপজেলার ফতুল্লা থানাধীন এনায়েতনগর ইউনিয়ন ঘুরে দেখা যায় কৃত্রিম বন্যায়  শাসনগাঁও এলাকায় অবস্থিত বিসিক শিল্প নগরির করুন দশা। এখানে ছোট, বড় ও মাঝারি ধরনের প্রায় সহম্রাধিক গার্মেন্ট ও হুশিয়ারি শিল্প গড়ে উঠেছে। কিন্তু সু-পরিচিত নারায়ণগঞ্জ শিল্প নগরি বিসিক এখন ভাসছে কৃত্রিম বন্যায়। বেশীর ভাগ প্রতিষ্ঠানই এখন তালাবদ্ধ। ইর্মাজেন্সি শিপমেন্টের কারনে বাধ্য হয়ে কিছু প্রতিষ্ঠান খোলা ছিল। সেই প্রতিষ্ঠানে আগত লক্ষাধীক নারী-পুরুষ শ্রমিকের ভোগান্তি চোখে পড়ার মত। একদিকে বৃষ্টি আপর দিকে হাটু পানি উপেক্ষা করে কাজে যোগ দিতে আসা শ্রমিকদের কষ্টের চিত্র চমকে যাবার মত।

এই ভোগান্তিতেই চাকুরিতে আসা এক গার্মেন্ট শ্রমিক জানায়, সামনে ঈদ কাজে না আসলে টাকা পামু কেমনে। বেতন বোনাস আটকায় দিবো মালিকেরা। আবার চাকরী থেকে না করেও দিতে পারে। এরপর তো আমাদের সন্তান নিয়া না খাইয়া থাকতে হবে। তাই কিছু করার নাই। হাটু জল পানি পাড়াইয়াই আসছি।

এ বিষয়ে এনায়েতনগর ইউনিয়ণ পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান জানায় বিসিক শিল্প নগরির পাশে একটি বড় জলাশয় ছিল। সেই জলাশয়ের জায়গাটি কিনে নিয়েছে বিকেএমইএর সহ-সভাপতি এম এ হাতেম সাহেব। সেই জলাশয়টি ক্রয় করার পর তিনি বালু দিয়ে ভরাট করার কারনেই বিসিকে পানি জমে গেছে। আমি ও ইউএনও সাহেব ঘটনাস্থলে থেকে দ্রুত পানি অপসারনের ব্যবস্থা গ্রহন করছি।

তবে এ বিষয়টি জানার পরে বিকেএমইএর সহ-সভাপতি এম এ হাতেমের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলেও তার ব্যবহৃত নাম্বারে সংযোগ স্থাপন হয়নি।

add-content

আরও খবর

পঠিত