আজ এড. মোঃ নূরুল আলমের ৬৯তম জন্মদিন

নারায়ণগঞ্জ বার্তা ২৪ (প্রেস বিজ্ঞপ্তি) : নারায়ণগঞ্জের মাটি ও মানুষের কবি এড. মোহাম্মদ নূরুল আলমের ৬৯তম জন্মদিন আজ ২৭ জানুয়ারি শনিবার। কবির জন্মদিন উপলক্ষে প্রত্যাশা সাংস্কৃতিক গোষ্ঠি ও দৈনিক ভোরের কথার পক্ষ্যে থেকে শুভেচ্ছা ও অভিনন্দ।উল্লেখ্যঃ-প্রাচ্যের ডান্ডি নামে খ্যাত শীতলক্ষ্যা বিধৌত বন্দরনগরী নারায়ণগঞ্জ জেলার বন্দর থানার শিল্পসমৃদ্ধ ও ঐতিহ্যবাহী সোনাকান্দায় ১৯৫০ সালে ২৭ জানুয়ারি মোহাম্মদ নূরুল আলম জন্ম গ্রহণ করেন। পিতা- মৌলভী মোঃ জাহেদ আলী ও মাতা-সবমেহের বেগম।

তিনি ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এল.এল.বি, ১৯৭৫ সালে সাংবাদিকতায় এম.এ এবং ১৯৮০ সালে ডিপ্লোমা ইন ব্যাংকিং ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৭১ সালে দেশের অভ্যন্তরে স্থানীয় জনগণকে সংঘঠিত করে মুক্তিযুদ্ধে সক্রিয় ভূমিকা পালন করেন। মোহাম্মদ নূরুল আলম ৭০ দশক থেকে কবিতা চর্চা করছেন। তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থসমূহ প্রিয়তমা তোমার ভালবাসা, জীবন যেখানে কথা বলে, ভালবাসার অন্যরূপ, জোছনায় খেলা করে, কথা দিলাম, আকাশকে ছোয়া যায়না, তোমাকে যখন মনে পড়ে, স্বাধীনতা আমার স্বাধীনতা, আমার ঠিকানা, লড়াই জেগে ওঠা বাঙালি, এলোমেলো ভাবনা, জাতির পিতা, মন ছুঁয়ে যায় ও মোহাম্মদ নূরুল আলম কাব্যসমগ্র-১, শিশুতোষ কাব্যগ্রন্থ চারিদিকে সোরগোল ও চাঁদের পরীসহ তার প্রকাশিত কাব্য গ্রন্থের সংখ্যা ২৫টি।  তিনি নিয়মিত কবিতা, ছড়া, গান ও গজল রচনা করছেন।

এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে জড়িত।সামাজিক কর্মকান্ডের জন্য তাকে অ্যামেরিকান বায়োগ্রাফিকাল ইনস্টিটউট কর্তৃক অ্যামেরিকান ম্যাডেল অনার পদক প্রদানসহ ২০০১ সালে ম্যান অব দ্যা ইয়ার ঘোষণা করা হয়।  তার স্ত্রী সৈয়দা ফারহানা আলম একজন বিদুষী। তিনি দুই কন্যা সৈয়দা কামরুন নাহার দোলন ও সৈয়দা কানিজ নাহার দিয়ার জনক। মোহাম্মদ নূরুল আলম একজন সাবেক ব্যাংকার। সাহিত্যে বিশেষ অবদানের জন্য তাঁকে জাতীয় ব্যক্তিত্ব স্মৃতি পরিষদ সাবেক মুখ্যমন্ত্রী আবু হোসেন সরকার স্মৃতিপদক ২০০৫, বঙ্গবন্ধু স্মৃতি পুরষ্কার, বেগম রোকেয়া স্মৃতি পুরষ্কারসহ অসংখ্য পুরষ্কারে ভূষিত হয়েছেন। তিনি বেগম রোকেয়া স্মৃতি পরিষদের উপদেষ্টা।

add-content

আরও খবর

পঠিত